উচ্চশিক্ষায় আগ্রহের শীর্ষে লন্ডনের এলএসই

দ্য লন্ডন স্কুল অব ইকোনমিকস অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স (এলএসই) বিখ্যাত পাবলিক গবেষণা বিশ্ববিদ্যালয়। নামের সঙ্গে স্কুল যুক্ত থাকলেও এটি মূলত বিশ্ববিদ্যালয়। কেন্দ্রীয় লন্ডনে অবস্থিত এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে সাবেক ও বর্তমান মিলিয়ে মোট ৫৫ জন বিভিন্ন দেশের সরকারপ্রধান হয়েছেন। এ ছাড়া ১৮ জন সাবেক শিক্ষার্থী নিজ নিজ ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ নোবেল পুরস্কারে বিজয়ী হয়েছেন। এর মধ্যে শান্তিতে তিনজন ও সাহিত্যে দুজন নোবেল পুরস্কার বিজয়ী আছেন।

সংশ্লিষ্ট বিষয়ে সেরা শিক্ষক, গবেষণার উন্নত পরিবেশ, লাইব্রেরি, উন্নত আবাসিক ব্যবস্থা প্রভৃতি কারণে মেধাবী শিক্ষার্থীদের আগ্রহের শীর্ষে থাকে এলএসই।

শিক্ষার ক্ষেত্র
বিশ্ববিদ্যালয়ের নাম অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞান হলেও মোট ২৫টি বিষয়ে স্নাতক পর্যায়ে পড়াশোনার সুযোগ রয়েছে। সাধারণত মাস্টার্সে উচ্চতর গবেষণা ট্রেনিং দেওয়া হয়। এলএসইর ওয়েবসাইটে প্রতিটি বিষয়ের শিক্ষক, আবেদনের যোগ্যতা, শিক্ষাবর্ষ শুরুর মেয়াদ প্রভৃতি বিস্তারিত উল্লেখ আছে।

টিউশন ফি ও বৃত্তি
এলএসইতে মাস্টার্সের সব প্রোগ্রামে টিউশন ফি বাধ্যতামূলক। তবে সব প্রোগ্রামের টিউশন ফি সমান নয়। কোর্সভেদে টিউশন ফির পার্থক্য হয়ে থাকে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এবং অফার লেটারে টিউশন ফির পরিমাণ উল্লেখ থাকে।

Post MIddle

এলএসইতেও বৃত্তির সুযোগ রয়েছে। বিভিন্ন ক্যাটাগরিতে বৃত্তি দেওয়া হয়। প্রতিবছর প্রায় ১৯ শতাংশ শিক্ষার্থী বিভিন্ন পরিমাণে আর্থিক বৃত্তি পেয়ে থাকেন। সাধারণত বৃত্তির আওতায় ১০ ভাগ থেকে শুরু করে সম্পূর্ণ টিউশন ফি এবং বসবাসের খরচ থাকে। বৃত্তির জন্য আবেদনকারীদের তাড়াতাড়ি আবেদন করতে উৎসাহিত করা হয়।

ভর্তির যোগ্যতা
এলএসইতে ভর্তির যোগ্যতা সব বিষয়ের জন্য সমান নয়। কারণ কোর্সভেদে ভর্তির যোগ্যতা ‍পৃথক হয়। তবে সব কোর্সের জন্য পূর্ববর্তী পরীক্ষার ফলাফল, ইইএলটিএসের স্কোর প্রভৃতি প্রয়োজন হয়। তাদের ওয়েবসাইটে এ বিষয়ে বিস্তারিত দেওয়া আছে।

আবেদনের প্রক্রিয়া
আগামী বছরের সেপ্টেম্বর মাসে নতুন শিক্ষাবর্ষ শুরু হবে। নতুন শিক্ষাবর্ষের জন্য চলতি বছরের অক্টোবর মাস থেকে আবেদনের প্রক্রিয়া শুরু হয়েছে। অনলাইনে নির্দিষ্ট ফরমের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি বরাবর আবেদন করতে হয়।

আবেদনের সময় প্রয়োজনীয় সব ডকুমেন্ট, যেমন পরীক্ষার ফলাফল, আইইএলটিএস স্কোর, পেশাদার কাজের অভিজ্ঞতা প্রভৃতি জমা দিতে হবে। পাশাপাশি দুজন রেফারির পরিচয়ও উল্লেখ করতে হবে এবং প্রত্যেকের থেকে আলাদা রেফারেন্স লেটার আবেদনের সঙ্গে জমা দিতে হবে। যদি কেউ আবেদনের সময় প্রয়োজনীয় সব ডকুমেন্ট জমা না দেন, তাহলে তাঁর আবেদন বাতিল হয়ে যাবে।

পছন্দের আরো পোস্ট