সিমাগো র‍্যাঙ্কিংয়ে ১০ ধাপ এগিয়ে এখন ১৮ তম অবস্থানে জবি

মো: রাকিবুল ইসলাম,জবি প্রতিনিধি।

বিশ্বখ্যাত সিমাগো ইনস্টিটিউশন্সের ওয়েবসাইটে প্রকাশিত ২০২৪ সালের র‌্যাংকিংয়ে গবেষণা, সামাজিক প্রভাব ও উদ্ভাবনে দেশের বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৮তম অবস্থানে আছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

বৃহস্পতিবার (১৪ মার্চ) সিমাগো ইনস্টিটিউশন্সের ওয়েবসাইটে প্রকাশিত ২০২৪ সালের র‌্যাংকিংয়ের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

Post MIddle

বিশ্বের বিভিন্ন দেশের ৯ হাজার ৫৪টি বিশ্ববিদ্যালয় নিয়ে স্পেনের সিমাগো ইনস্টিটিউশন্স র‌্যাংকিংয়ের ২০২৪ সালের সংস্করণে জায়গা পায় বিশ্ববিদ্যালয়টি। প্রতিবেদনে বাংলাদেশের ৪৩টি সরকারি-বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয় জায়গা পেয়েছে। এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৮ তম।আন্তর্জাতিকভাবে ৩৭৭১তম অবস্থানে আছে বিশ্ববিদ্যালয়টি।

গবেষণা, সামাজিক প্রভাব ও উদ্ভাবন- এ তিনটি সূচকের ফলাফল পর্যালোচনা করে এই র‌্যাংকিং প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানটি তিনটি সূচকের ফলাফল অনুযায়ী আলাদা র‌্যাংকিং এবং এক সঙ্গে মিলিয়ে সার্বিক র‌্যাংকিং প্রকাশ করে থাকে। সার্বিক র‌্যাংকিং করার জন্য তারা গবেষণায় ৫০ শতাংশ, উদ্ভাবনে ৩০ শতাংশ এবং সামাজিক প্রভাবে ২০ শতাংশ পয়েন্ট দিয়ে থাকে। ২০২৩ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ২৮ তম।

২০২২ সালে বিষয়ভিত্তিক দিকদিয়ে রসায়নের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রথম হলেও, পরের বছর এর অবস্থান হয় ১৫ তম হিসেবে,২০২৪ সালে এসে তিন ধাপ এগিয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান হয় ১২ তম।

পছন্দের আরো পোস্ট