২৮ এপ্রিল থেকে শুরু হবে চুয়েট, কুয়েট ও রুয়েটের ভর্তি

নিজস্ব প্রতিবেদক।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)-এর প্রকৌশল গুচ্ছের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ/লেভেল-১ এর সমন্বিত ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। গত (৮ই মার্চ) শুক্রবার ২০২৪ রাতে তিন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মহোদয়গণ এবং কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্যদের সমন্বয়ে অনুষ্ঠিত সভার অনুমোদনক্রমে কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি ও চুয়েটের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. সুদীপ কুমার পাল এবং সদস্য সচিব ও পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. মহি উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ ফলাফল ঘোষণা করা হয়।

ভর্তি পরীক্ষার ফলাফল https://admissionckruet.ac.bd/-এ থেকে বিস্তারিত জানা যাবে।

এবারের সমন্বিত ভর্তি পরীক্ষায় সম্মিলিতভাবে ‘ক’ (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) গ্রুপে মেধাক্রম ১-১১৪৬২ পর্যন্ত এবং ‘খ’ (স্থাপত্য বিভাগ) গ্রুপে মেধাক্রম ১-৭৬০ পর্যন্ত মেধাতালিকা প্রকাশ করা হয়। এদিকে আগামী (২৮শে এপ্রিল ২০২৪) রবিবার সকাল ৯.৩০ টা থেকে বিকাল ৩:৩০ টা পর্যন্ত স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শুরু হবে। এতে প্রথম পর্যায়ে ‘ক’ গ্রুপে ১-৩৫০০ পর্যন্ত এবং ‘খ’ গ্রুপে  ১-১২০ পর্যন্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভর্তির জন্য নিরীক্ষা কমিটির নিকট উপস্থিত হওয়ার জন্য বলা হয়েছে। এছাড়া পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জন্য সংরক্ষিত আসনের ক্ষেত্রে ‘ক’ গ্রুপে ১-১৮ পর্যন্ত ও ‘খ’ গ্রুপে ১-২ পর্যন্ত, ‘খ’ গ্রুপে ১-২ পর্যন্ত বান্দরবান জেলার অধিবাসীদের জন্য ‘ক’ গ্রুপে ১-২ পর্যন্ত ১ম পর্যায়ের মেধাক্রম হিসেবে ঘোষণা করা হয়েছে।

Post MIddle

এদিকে ভর্তিচ্ছুক মেধাস্থান প্রাপ্ত সকল প্রার্থীকে আগামী (২১ এপ্রিল) রবিবার সকাল ৯ টা থেকে https://admissionckruet.ac.bd/ লিংকে প্রবেশ করে “Online Choice Form”-এ চাহিত প্রয়োজনীয় তথ্য পূরণ এবং বিশ্ববিদ্যালয় ও বিভাগের পছন্দক্রম প্রদান করতে হবে।  Online Choice Form-এ প্রদানকৃত তথ্য ও পছন্দক্রম ২৭ এপ্রিল. শনিবার সকাল ৯ টা পূর্ব পর্যন্ত প্রার্থী প্রয়োজনে পরিবর্তন করতে পারবে এবং উক্ত সময় পর ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের Online Choice Form লক হয়ে যাবে। এরপর আর কোন তথ্য বা পছন্দক্রম পরিবর্তন করা যাবে না।

পূরণকৃত ফরমের (প্রিন্টেড) ০১ কপি ভর্তির সময়ে সঙ্গে নিয়ে আসতে হবে। ভর্তি কার্যক্রম চুয়েট, কুয়েট এবং রুয়েট কেন্দ্রসমূহে একযোগে অনুষ্ঠিত হবে। প্রার্থী যে কেন্দ্র থেকে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে উক্ত কেন্দ্রেই উপস্থিত হয়ে ভর্তির প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্ন করবে। ১ম পর্যায়ে উপরোল্লিখিত মেধাক্রম, তারিখ ও সময়সূচী অনুযায়ী ভর্তিচ্ছু প্রার্থীদের ভর্তির জন্য নিরীক্ষা কমিটির নিকট উপস্থিত হবে। উক্ত দিনই নিরীক্ষা কমিটি দ্বারা প্রার্থীদের সনদপত্র যাচাইপূর্বক জমাদানের পর স্বাস্থ্য পরীক্ষা করা হবে। পরের দিন ২৯ এপ্রিল সকালে ঘোষণাকৃত প্রার্থীদের প্রাপ্ত বিশ্ববিদ্যালয় ও বিভাগ দেখে কেবল ভর্তি কমিটির অনুমোদনকৃত স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য প্রার্থীদেরকে ভর্তির জন্য নির্ধারিত ১৮,৫০০/= (আঠারো হাজার পাঁচশ) টাকা ফি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের নির্দেশিত ব্যাংকে অথবা অনলাইনে বিকাল ০৩.০০ ঘটিকার মধ্যে জমা দিতে হবে।

উল্লেখ্য যে, ভর্তির জন্য সংরক্ষিত আসনসহ চুয়েটে ৯৩১টি, কুয়েটে ১০৬৫টি এবং রুয়েটে ১২৩৫টি সর্বমোট ৩২৩১টি আসন রয়েছে। প্রসঙ্গত, গত ৩ মার্চ ২০২৪ তারিখে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, চুয়েটে ১২টি বিভাগে ভর্তির জন্য নিয়মিত ৯২০ আসনের পাশাপাশি ১১টি উপজাতি কোটা-সহ মোট ৯৩১টি আসন রয়েছে। চুয়েটের বিভাগসমূহ হচ্ছে- সিভিল ইঞ্জিনিয়ারিং, ওয়াটার রির্সোসেস ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, মেকাট্রনিক্স অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং, স্থাপত্য বিভাগ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ, ম্যাটেরিয়ালস অ্যান্ড ম্যাটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ।

পছন্দের আরো পোস্ট