চবি পদার্থবিদ্যা বিভাগের নবীন বরণ ও বিদায় অনুষ্ঠান

চবি প্রতিনিধি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পদার্থবিদ্যা বিভাগের নবীন বরণ ও বিদায় অনুষ্ঠান আজ (২৮ ফেব্রুয়ারি ২০২৪) চবি বিজ্ঞান অনুষদ গ্যালারীতে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও চবি পদার্থবিদ্যা বিভাগের প্রফেসর (লিয়েন) ড. কাজী শামীম সুলতানা এবং চবি বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নাসিম হাসান।

চবি পদার্থবিদ্যা বিভাগের সভাপতি প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন উক্ত বিভাগের প্রফেসর ড. দিল আফরোজ বেগম, প্রফেসর ড. এ. কে. এম. মাঈনুল হক মিয়াজী, প্রফেসর ড. শ্যামল রঞ্জন চক্রবর্তী, প্রফেসর ড. এস.এম. খোরশেদ আলম, প্রফেসর ড. শাহিদা আখতার, প্রফেসর ড. এ. কে. এম আরিফুল হক সিদ্দিকী, প্রফেসর ড. নিলুফার পান্না, সহযোগী অধ্যাপক নুর মোহাম্মদ ইমন এবং সহকারী অধ্যাপক মোহাম্মদ শাহজাহান।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট প্রফেসর ড. সজীব কুমার ঘোষ।

উপ-উপাচার্য (একাডেমিক) তাঁর বক্তব্যে অনুষ্ঠানে উপস্থিত সকলকে শুভেচ্ছা ও স্বাগত জানান। একইসাথে নবীন শিক্ষার্থীদের শুভেচ্ছা ও বিদায়ীদের প্রাণঢালা অভিনন্দন জানান। উপ-উপাচার্য (একাডেমিক) বলেন, “পদার্থবিদ্যা বিভাগ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একটি ঐতিহ্যবাহী বিভাগ। একটি কঠিন প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে মেধাবী শিক্ষার্থীরা এ বিভাগে ভর্তি হওয়ার যে সুযোগ পেয়েছে তা যথাযখভাবে কাজে লাগিয়ে তাদেরকে জ্ঞানচর্চায় অধিকতর মনোযোগী হয়ে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত হতে হবে।”

তিনি বলেন, “এ বিভাগের এলামনাইরা ইতোমধ্যে অত্যন্ত সুনামের সাথে দেশ-বিদেশে নিজেদের অবস্থান সুদৃঢ় করে এ বিশ্ববিদ্যালয়ের গৌরব তথা মর্যাদা বৃদ্ধি করে চলেছেন।” উপ-উপাচার্য (একাডেমিক) নবীন শিক্ষার্থীদের এ বিভাগের সুনাম অক্ষুন্ন রেখে শিক্ষাজীবনকে যথাযথভাবে কাজে লাগিয়ে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা ঘোষিত ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে সামিল হওয়ার আহবান জানান। উপ-উপাচার্য (একাডেমিক) বিদায়ী শিক্ষার্থীদের সফল কর্মময় জীবন ও সার্বিক সাফল্য কামনা করেন।

Post MIddle

অনুষ্ঠানে চবি পদার্থবিদ্যা বিভাগ প্রফেসর ড. কাজী শামীম সুলতানা, প্রফেসর ড. এ. কে. এম. মাঈনুল হক মিয়াজী, প্রফেসর ড. মোহাম্মদ নাসিম হাসান, প্রফেসর ড. শ্যামল রঞ্জন চক্রবর্তী, প্রফেসর ড. এস.এম. খোরশেদ আলম ও প্রফেসর ড. মোহাম্মদ ইদ্রিস মিয়াকে ‘সুলতানা এন নাহার বেস্ট টিচিং এওয়ার্ড ইন ফিজিকস’ এবং উক্ত বিভাগে ১ম, ২য়, ৩য় ও ৪র্থ বর্ষ (অনার্স) এ প্রথম স্থান অর্জনকারী শিক্ষার্থীদের ‘সুলতানা এন নাহার প্রাইজ ফর দ্যা বেস্ট আন্ডারগ্র্যাজুয়েট স্টুডেন্ট ইন ফিজিকস’ বৃত্তির অর্থ প্রদান করা হয়।

অনুষ্ঠানে বিভাগের শিক্ষক ড. মোঃ সাইফুল আলমকে পিএইচ.ডি. ডিগ্রী অর্জন করায় বিভাগের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানে বিদায়ী শিক্ষার্থীদের পক্ষে উক্ত বিভাগের শিক্ষার্থী মোঃ ইমদাদুল হক, নাফিসা তাবাস্সুম ও আশরাফুল করিম এবং নবীনদের পক্ষে রায়াহানা তুষি এবং অন্য সকলের পক্ষে হুমায়রা নিশাত বক্তব্য রাখেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন উক্ত বিভাগের শিক্ষার্থী নাফিসা তারান্নুম ইকরা ও কাজী তাসফিয়া উম্মেহাণি। অনুষ্ঠানে উক্ত বিভাগের শিক্ষকবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। পূর্বাহ্নে উপ-উপাচার্যের (একাডেমিক) নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

সবশেষে উক্ত বিভাগের শিক্ষার্খী মিনহাজ শাহরিয়ার জিসান, কাজী তাসফিয়া, সিরাজুল সালেহীন এবং সুমাইয়া কাওছার এর সঞ্চালনায় বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

পছন্দের আরো পোস্ট