চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনে লড়বেন ৪৯ জন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে এবার আবেদন করেছেন দুই লাখ ৪৩ হাজার ৫৫৫ জন। অতএব প্রতি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন ৪৯ জন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) চারটি ইউনিট ও দুটি উপ-ইউনিটে চার হাজার ৯২৬টি আসনের জন্য চূড়ান্তভাবে আবেদন করেছেন দুই লাখ ৪৩ হাজার ৫৫৫ জন শিক্ষার্থী। তবে টাকা জমা না দেওয়ায় ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করেও ১১ হাজার ১৪৪ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাচ্ছেন না।

Post MIddle

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ‘এ’ ইউনিটে আবেদন করেছেন ৯৯ হাজার ৫২১ জন। ‘বি’ ইউনিটে এক হাজার ২২১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৬৫ হাজার ২৬৭ জন শিক্ষার্থী। ‘সি’ ইউনিটে আবেদন করেছেন ১৭ হাজার ৩০০ শিক্ষার্থী। ‘ডি’ ইউনিটে আবেদন করেছেন ৫৭ হাজার ৮০৪ জন। দুটি উপ-ইউনিটের মধ্যে ‘বি-১’ ইউনিটে আবেদন পড়েছে ১ হাজার ৬৬৯ জনের। আর ‘ডি-১’ উপ ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ১ হাজার ৯৯৪ জন প্রার্থী আবেদন করেছেন।

এই সেশনের ভর্তি পরীক্ষা ২ থেকে ১৬ মার্চের মধ্যে অনুষ্ঠিত হবে। দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার জন্য শর্তসাপেক্ষে সুযোগ রাখা হয়েছে। ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে, ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলের ভিত্তিতে সর্বোচ্চ ২০ নম্বর যোগ হবে। তবে দ্বিতীয়বার অংশগ্রহণকারীদের মোট নম্বর থেকে কাটা পড়বে ৫ নম্বর।

পছন্দের আরো পোস্ট