নর্দান বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্মেলন

নিজস্ব প্রতিবেদক।

নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ এর আয়োজনে ‘ব্যবসা ব্যবস্থাপনা এবং সামাজিক বিজ্ঞান: মহামারী পরবর্তী যুগে চ্যালেঞ্জ এবং এগিয়ে যাওয়ার উপায়’ (ICBMSS-2022) বিষয়ক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলনের মূল লক্ষ্য হল ব্যবসায় ব্যবস্থাপনা, অর্থনীতি এবং সামাজিক বিজ্ঞানের ক্ষেত্রে গবেষণা ও উন্নয়নের প্রচার করা, যা কোভিড-পরবর্তী সময়ে ব্যবসা, শিল্প এবং সমাজের স্থায়িত্বে অবদান রাখতে পারে।

নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ এর স্থায়ী ক্যাম্পাসে (আশকোনা) সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি বলেন, বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয়গুলো গবেষণা কার্যক্রম জোরদার করলে দেশের উন্নয়নের গতি মসৃন হবে। পৃথিবীর শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলি গবেষণায় প্রচুর সময় ও অর্থ খরচ করে। প্রয়োজনীয় ক্ষেত্রে সরকারও তাদের গবেষণালব্দ ফলাফল গ্রহণ করে নীতি নির্ধারণী কার্যক্রমে ব্যবহার করতে পারে।

নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ এর উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়টির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ।

Post MIddle

এ ধরনের আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করায় নর্দান ইউনির্ভাসিটি বাংলাদেশের প্রশংসা করে মন্ত্রী বলেন, অন্যান্য বেসরকারী বিশ্ববিদ্যালয়ও এ বিষয়ে এগিয়ে আসলে দেশের উন্নয়ন লক্ষ্য ত্বরান্বিত হবে। কোভিড-১৯ এর ক্ষতিকর প্রভাব সম্পর্কে আমরা সকলেই ওয়াকিবহাল। এটি পৃথিবীর অন্যান্য দেশের মত বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের উপরও প্রভাব ফেলেছে। আশা করি, আজকের সম্মেলনে এ থেকে উত্তরণের উপায় ও সমাধান নিয়ে আলোচনা করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন,উপ-উপাচার্য অধ্যাপক ড. নজরুল ইসলাম, ট্রেজারার অধ্যাপক ড. একরামুল ইসলাম, রেজিস্ট্রার কমোডর (অব.) এম মনিরুল ইসলাম, পরীক্ষা নিয়ন্ত্রক হাবিবুন নাহার, আইটি ডিরেক্টর সাদ আল জাবির আবদুল্লাহ, এনইউবি ট্রাস্টের সদস্য লাবিবা আবদুল্লাহ, প্রমুখ।

বৃহষ্পতিবার (২৯ ডিসেম্বর) নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ ও গ্লোবাল বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট ফোরাম (GBMF), USA এর সহযোগিতায় শুরু হওয়া এই সম্মেলন শেষ হবে শুক্রবার (৩০ ডিসেম্বর)। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান এমপি।

সম্মেলনের ৭টি দেশের (ভারত, মালয়েশিয়া, জার্মানি, যুক্তরাষ্ট্র, চীন, তুরস্ক ও বাংলাদেশ) ৯৩ জনেরও বেশি গবেষক, শিক্ষাবিদ এবং কর্পোরেট বিশেষজ্ঞ অংশ নেবে এবং বিভিন্ন সমকালীন বিষয়ে তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবে।

পছন্দের আরো পোস্ট