ডুয়েটে প্রোগ্রামিং কনটেস্ট আইডিপিসি

ডুয়েট প্রতিনিধি।

শিক্ষার্থীদের বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবনে উৎসাহিত করার লক্ষ্যে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুর-এ ‘ইন্ট্রা ডুয়েট প্রোগ্রামিং কনটেস্ট (আইডিপিসি)- ২০২২’ এর বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সেমিনার কক্ষে আজ বিকালে (৩ মার্চ) এ পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান।

অনুষ্ঠানে তিনি বলেন, জ্ঞান চর্চার মাধ্যমে বিকশিত হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই পারে বিজ্ঞান-প্রযুক্তি গবেষণায় উৎকর্ষ সাধন এবং উদ্ভাবনী চিন্তাগুলোর সঙ্গে নিজেদেরকে জোরালোভাবে সম্পৃক্ত করে সবার মাঝে তা ছড়িয়ে দিতে। তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ে এ ধরনের প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে প্রকৌশল উদ্ভাবন ও প্রযুক্তি শিক্ষায় ও উৎকর্ষ সাধন হবে।

এছাড়া তিনি সঠিক সময়ে বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা ও প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিনি অগ্নিঝরা এই মার্চ মাসে ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ও তাঁদের পরিবারের শাহাদাত বরণকারী সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধাসহ জাতীয় চার নেতা এবং মুক্তিযুদ্ধে সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান।

Post MIddle

ডুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ এবং ডুয়েট কম্পিউটার সোসাইটির যৌথ আয়োজনে সিএসই বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. ওবায়দুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডুয়েটের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আবদুর রশীদ এবং ব্রাক বিশ্ববিদ্যালয়ের ডিস্টিংগুইশড প্রফেসর ড. মোহাম্মদ কায়কোবাদ।

উপ-উপাচার্য বলেন, প্রোগ্রামিং প্রতিযোগিতা হলো অভিষ্ট লক্ষ্যে পৌঁছানোর জন্য যতো স্বল্প সময়ে কোনো সমস্যার সমাধান করার যোগ্যতা অর্জন করা যায়। তিনি এই ‘ইন্ট্রা ডুয়েট প্রোগ্রামিং কনটেস্ট (আইডিপিসি)- ২০২২’ এ অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের উৎসাহ প্রদান করেন। বিশেষ অতিথি প্রফেসর ড. মোহাম্মদ কায়কোবাদ বলেন, দক্ষিণ এশিয়ার নানা দেশে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়ুয়া শিক্ষার্থীদের মধ্যে বাংলাদেশের শিক্ষার্থীরা প্রোগ্রামিংয়ে অন্যতম। তিনি শিক্ষার্থীদের এ ধরনের প্রতিযোগিতায় বেশি বেশি অংশগ্রহণের জন্য উৎসাহ প্রদান করেন।

সম্মানীত অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন পরিচালক (ছাত্র কল্যাণ) অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম এবং ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন অধ্যাপক ড. মো. আবদুর রউফ। অনুষ্ঠানে আরো বক্তব্য দেন প্রোজেক্ট এক্সিবিশন প্রতিযোগিতার প্রধান বিচারক অধ্যাপক ড. মোহাম্মদ আবুল কাশেম ও প্রোগ্রামিং কনটেস্ট প্রতিযোগিতার প্রধান বিচারক অধ্যাপক ড. ফজলুল হাসান সিদ্দীকী, ডুয়েট কম্পিউটার সোসাইটির মডারেটর ও সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক মো. শফিকুল ইসলাম ও অনুষ্ঠানের অরগানাইজিং সেক্রেটারি ও সিএসই বিভাগের প্রভাষক খাজা ইমরান মাসুদ। প্রতিযোগিতায় প্রোজেক্ট এক্সিবিশন ইভেন্টে ২টি টিম, প্রোগ্রামিং কনটেস্ট ও আইসিটি অলিম্পিয়াড ইভেন্টে চ্যাম্পিয়ন, ১ম রানার আপ, ২য় রানার আপ এবং গার্লস চ্যাম্পিয়ন বিজয়ী মোট ১১ জন শিক্ষার্থীর মধ্যে পুরস্কার তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে সিএসই বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এই প্রযুক্তি উৎসবটি গত ২৬ ফেব্রুয়ারি সারাদিন ব্যাপি অনুষ্ঠিত হয়েছিলো। উৎসবে ৩টি ইভেন্টে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও ইনস্টিটিউটের প্রযুক্তিপ্রেমী শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

পছন্দের আরো পোস্ট