‘উন্নয়নে বাংলাদেশ অ্যাওয়ার্ড’ পেলেন নর্দান চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক।

শিক্ষাখাতে বিশেষ অবদান রাখায় ‘এটিএন বাংলা-উন্নয়নে বাংলাদেশ অ্যাওয়ার্ড-২০২১’ পেয়েছেন নর্দান এডুকেশন গ্রুপের চেয়ারম্যান অধ্যাপক ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ। গত মঙ্গলবার সন্ধ্যা ৬টায় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) এর ৮ নম্বর ফ্লোরে এটিএন বাংলা ‘উন্নয়নে বাংলাদেশ অ্যাওয়ার্ড’-২০২১ সম্মাননা প্রদান অনুষ্ঠিত হয়।

এতে শিক্ষাখাতে বিশেষ অবদান রাখায় নর্দান এডুকেশন গ্রুপের চেয়ারম্যান অধ্যাপক ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ’কে সম্মামনা পুস্কার প্রদান করা হয়। এছাড়াও ২০২১ সালে অর্থনীতি, স্বাস্থ্য, আইটি, যোগাযোগ, তথ্য প্রযুক্তিসহ বিভিন্ন সেক্টরে বিশেষ অবদানের জন্য বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এই সম্মাননা প্রদান করা হয়।

পুরস্কার প্রাপ্তদের মধ্যে আরও ছিলেন,বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মি. ইতো নাওকি, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ডা. এবিএম আব্দুল্লাহ, বাসসের চেয়ারম্যান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, এমপি, প্রেসিডিয়াম সদস্য ও সাবেক নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান, সাবেক চীফ হুইপ বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ আলহাজ্ব আব্দুস শহীদ, এমপি হেদায়েতুল আজিজ মুন্না, প্রমুখ।

গুণীজন স্বংবর্ধনা অনুষ্ঠানে এটিএন নিউজ ও এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। অনুষ্ঠানে দেশ-বিদেশের অনেক বরেণ্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Post MIddle

এ সময় অধ্যাপক ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ বলেন, শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এটিএন বাংলা উন্নয়নে বাংলাদেশ অ্যাওয়ার্ড-২০২১ প্রদান করায় এটিএন বাংলা কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করছি। আমার এ কৃতিত্ব শুধু আমার একার নয়, এ কৃতিত্ব আমার প্রতিষ্ঠানের সকল শিক্ষক, ছাত্রছাত্রী, কর্মকর্তা-কর্মচারীদের। দেশের উন্নয়নে নিবেদিত গুণীজনদের সাথে এ অ্যাওয়ার্ড প্রাপ্তি আমাকে অনুপ্রাণিত করবে।

উল্লেখ্য, ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ ঝিনাইদহ ক্যাডেট কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা গ্রহণ শেষে হেলসেংকি স্কুল অব ইকোনোমিক্স এ- বিজনেস এডমিনিসষ্ট্রেশন (ফিনল্যা-) এবং আমেরিকার ইউনির্ভাসিটি অব টেক্সাস (অষ্ট্রিন) থেকে উচ্চতর শিক্ষা সম্পন্ন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ-তে শিক্ষক হিসেবে যোগদান করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচ.ডি ডিগ্রী এবং মরিকার ইউনির্ভাসিটি অব মালয়েশিয়া পেরলিস থেকে পোষ্ট ডক্টোরাল ফেলোশিপ অর্জন করেন। তিনি আন্তর্জাতিক বাণিজ্য এবং আঞ্চলিক বাজার অর্থনীতির একজন প্রতিভাধর শিক্ষক এবং প্রায় ২৬ বছর আইবিএ-তে অধ্যাপনা করছেন।

তিনি একজন সফল উদ্যোক্তা। ইউনিভার্সিটি, মেডিকেল কলেজ, হাসপাতাল, উচ্চ শিক্ষা ইনস্টিটিউট, নার্সিং কলেজ, কলেজ, স্কুলসহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা ও পরিচালনা করছেন। অনেকগুলো সফল ব্যবসা প্রতিষ্ঠান দ্বারা গঠিত প্রাসাদ গ্রুপ অব কোম্পানীজ এর প্রতিষ্ঠাতা ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ। বিল্ডিং নির্মাণ, হোটেল ব্যবসা, আধুনিক কৃষি ও মৎস্য উৎপাদনসহ পর্যটন শিল্পের উন্নয়নে ব্যাপক সফলতা পেয়েছেন। আর্ত-মানবতার স্বাস্থ্য ও চিকিৎসা সেবায় তিনি গড়ে তুলেছেন ‘লাইফ এ- হোপ ফাউ-েশন।

তিনি ঢাকা ইউনিভার্সিটি বোর্ড অব গভর্নরস এর সম্মানিত সদস্য এবং আইবিএ’র ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রাম এর চেয়ারম্যান ছিলেন। তিনি এসোসিয়েশন অব ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট ইনস্টিটিউট ইন সাউথ এশিয়া কর্মসূচীতে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক খেতাব অর্জনসহ পুরস্কৃত হন। জাতীয় ও আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের জার্নালে প্রকাশিত হয়েছে তার ২৫টিরও অধিক মৌলিক গবেষণা নিবন্ধ। প্রকাশিত হয়েছে গবেষণাধর্মী তার বিখ্যাত ১২টি বই যা শিক্ষাঙ্গন ও ব্যবসায় পরিমন্ডলে ব্যাপক সমাদৃত। বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী শিক্ষাবিদ প্রফেসর ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ গবেষণা এবং ব্যবসায়িক কাজ ছাড়াও অনেকগুলো সামাজিক ও কল্যাণমূখী সংগঠনের সাথে নিবিড়ভাবে সম্পৃক্ত।

পছন্দের আরো পোস্ট