ইবিতে ‘আলিয়া মাদ্রাসার পাঠ্যসূচী’ বিষয়ক সেমিনার

ইবি প্রতনিধি-

ইসলামী বিশ্ববিদ্যালয়ে “আলিয়া মাদ্রাসা শিক্ষার পাঠ্যসূচি ও পাঠ্যক্রম পর্যালোচনা: পরিপ্রেক্ষিত বাংলাদেশ” বিষয়ক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৬ জানুয়ারি) থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদের সভাকক্ষে আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ সেমিনারটির আয়োজন করে।

সেমিনারে বিভাগের সভাপতি প্রফেসর ড. সৈয়দ মাকসুদুর রহমানের সভাপতিত্বে সেমিনার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. এইচ.এ.এন.এম এরশাদ উল্লাহ। বিশেষ অতিথি ও পিএইচডি তত্ত্বাবধায়ক হিসেবে উপস্থিত ছিলেন আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান। আলোচক হিসেবে ছিলেন বিভাগের প্রফেসর ড. আ খ ম ওয়ালী উল্লাহ এবং প্রফেসর ড. সেকান্দার আলী।

Post MIddle

এছাড়াও উপস্থিত ছিলেন প্রফেসর ড. শহীদ মোহাম্মদ রেজওয়ান, প্রফেসর ড. আশরাফুল আলম, প্রফেসর ড. শেখ এ.বি.এম জাকির হোসাইন, প্রফেসর ড. আমিনুল ইসলাম ও প্রফেসর ড. এ.কে.এম রাশেদুজ্জামানসহ বিভিন্ন বিভাগের শিক্ষকরা।

সেমিনারে গবেষণাপত্র উপস্থাপন করেন বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের গবেষক আব্দুস ছবুর মাতুব্বর।

সেমিনারে গবেষক বলেন, “মাদ্রাসা শিক্ষার পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত বিষয়সমূহের জটিলতা, আধিক্যসহ নানা কারণে কাঙ্খিত ফল লাভ সম্ভব হচ্ছেনা। পাশাপাশি সরকারগুলোর রাজনৈতিক দর্শন, আন্তর্জাতিক ভাবনা ও ইসলাম সম্পর্কে জ্ঞানের সল্পতার কারণে আলিয়া মাদ্রাসা শিক্ষার আশানুরুপ উন্নয়ন হয়নি। তাই আজকে প্রয়োজন, বিগত শিক্ষা কমিশনের সুপারিশ পর্যালোচনা করে মাদরাসা শিক্ষিতদের সংশ্লিষ্ট করে আলিয়া মাদরাসা শিক্ষার পাঠ্যসূচি ও পাঠ্যক্রমকে নতুনভাবে প্রণয়ন করা।”

পছন্দের আরো পোস্ট