ইবিতে পাখি চত্ত্বর

ইবি থেকে তাজমুল জায়িম।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘পাখি চত্ত্বর’ উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১৪ ডিসেম্বর) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয় লেক এলাকায় এ চত্ত্বরের উদ্বোধন করা হয়। ক্যাম্পাসকে পাখির অভয়ারণ্য হিসেবে গড়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে ও প্রথম বর্ষের শিক্ষার্থীদের সংগঠন ‘অভয়ারণ্য’র সহযোগীতায় এ উদ্যোগ নেয়া হয়। এ কর্মসূচীর অংশ হিসেবে পাখির বাসা বাঁধার জন্য চত্ত্বরের গাছে গাছে কলস বেঁধে দেয়া হয়েছে। এছাড়া পাখিদের জন্য খাবারের ব্যসস্থাও করা হয় সেখানে।

চত্ত্বরের উদ্বোধনকালে এ কর্মসূচীর অহবায়ক অধ্যাপক ড. শাহজাহান মন্ডলের সভাপত্বি এসময় উপস্থিত ছিলেন প্রো-ভিসি অধ্যাপক ড. মাহবুবুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূইয়া, প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন, পরিবহন প্রশাসক অধ্যপক ড. আনোয়ার হোসেন, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. শেলীনা নাসরিন ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মু. আতাউর রহমান। এছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Post MIddle

এছাড়া শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে প্রথম প্রহরে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে মৃত্যুঞ্জয়ী মুজিব মুর‌্যাল ও শহীদ স্মৃতিসৌধে মোমবাতি প্রজ¦লন করে করে প্রশাসন। সকাল সাড়ে ৯টায় প্রশাসন ভবন চত্ত্বরে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। পরে সেখান থেকে শোক র‌্যালি বের করে বিশ^বিদ্যালয় প্রশাসন। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের স্মৃতিসৌধে এসে মিলিত হয়। এসময় স্মৃতিসৌধে শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে বিশ^বিদ্যালয় প্রশাসনসহ ক্যম্পাসের বিভিন্ন সংগঠন। পরে শহীদদের সম্মানার্থে ১ মিনিট নিরবতা পালন ও তাদের আত্মার শান্তি কামনায় দোয়া মুনাজাত করেন।

এদিকে বেলা ১১টার দিকে রবীন্দ্র নজরুল কলা ভবনের ‘গগণ হরকরা গ্যালারি’তে বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য নিয়ে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। কুইজ প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

পছন্দের আরো পোস্ট