চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আইকিউএসির কর্মশালা

চবি প্রতিনিধি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান এবং মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ অনুষদভুক্ত তরুণ শিক্ষকদের জন্য Writing Research Papers and Project Proposals শীর্ষক এক কর্মশালা গতকাল (১০ নভেম্বর ২০২১) চবি জীব বিজ্ঞান অনুষদের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে এবং জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হোসাইন।

চবি আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আবুল হোসাইনের সভাপতিত্বে এবং অতিরিক্ত পরিচালক ড. মোহাম্মদ ওমর ফারুকের সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ড. মোঃ আফতাব উদ্দীন।

Post MIddle

কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন চবি ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের প্রফেসর ড. অলক পাল এবং প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ মনিরুল ইসলাম।

উপাচার্য কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষকবৃন্দসহ উপস্থিত সকলকে স্বাগত জানিয়ে বলেন, জ্ঞান-গবেষণায় পারদর্শিতা অর্জনের মাধ্যমে নিজেদের সক্ষম করে গড়ে তোলার জন্য এ কর্মশালা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। উপাচার্য উৎফুল্ল চিত্তে বলেন, ‘একঝাঁক তরুণ শিক্ষক-গবেষককে নিয়ে আমরা আলোর পথে হাটতে চাই’।

তিনি আরও বলেন, বিশ্বায়নের এ যুগে নিজেদের যুগোপযোগী হিসেবে গড়ে তুলতে হলে তরুণ শিক্ষক-গবেষকবৃন্দকে নিয়মিত গবেষণার মাধ্যমে তাঁদের জ্ঞান ভান্ডারকে অধিকতর সমৃদ্ধ করতে হবে। গবেষণার ফলশ্রুতিতে নিজেরা যেমন উপকৃত হবে তেমনি বিশ্ববিদ্যালয় তথা দেশ-জাতি উপকৃত হবে।

উপাচার্য আরও বলেন, আইকিউএসি আয়োজিত এ কর্মশালা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ কর্মশালায় অর্জিত জ্ঞানের মাধ্যমে তরুণ শিক্ষক-গবেষকবৃন্দ মান সম্মত গবেষণা পত্র ও প্রকল্প প্রস্তাব তৈরি করতে সক্ষম হবেন। মাননীয় উপাচার্য কর্মশালার সার্বিক সাফল্য কামনা করেন।

পছন্দের আরো পোস্ট