সঙ্গীতের শহর আবুধাবি

সংযুক্ত আরব আমিরাত এখন যুক্তরাজ্যের লিভারপুল, নিউজিল্যান্ডের অকল্যান্ড, স্পেনের সেভিলা এবং ভারতের চেন্নাইয়ের টেকসই উন্নয়ন পরিকল্পনার সঙ্গে সঙ্গীত সৃজনশীলতার কেন্দ্রবিন্দু হিসেবে অধিষ্ঠিত হয়েছে।

ইউনেস্কো ক্রিয়েটিভ সিটিস নেটওয়ার্ক কর্তৃক আবুধাবিকে আনুষ্ঠানিকভাবে ‘সঙ্গীতের শহর’ হিসেবে নামকরণ করা হয়েছে।জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা (ইউনেস্কো) সৃজনশীলতাকে তাদের টেকসই নগর উন্নয়ন পরিকল্পনার একটি প্রধান কারণ হিসেবে স্বীকৃতি দেয়।

Post MIddle

আবুধাবির সংস্কৃতি ও যুবমন্ত্রী নওরা বিনতে মোহাম্মদ আল কাবি বলেন, আবুধাবির অর্জন আমাদের সাংস্কৃতিক ও সৃজনশীল শিল্পের বিকাশে এবং সংযুক্ত আরব আমিরাতকে সৃজনশীলতার অন্যতম প্রধান আঞ্চলিক কেন্দ্রে পরিণত করার সাফল্যকে শক্তিশালী করে। আবুধাবি ইউনেস্কো ক্রিয়েটিভ সিটিস নেটওয়ার্কে যোগদান করায় আমরা গর্বিত।

তিনি বলেন, সংযুক্ত আরব আমিরাতের তিনটি স্বতন্ত্র সৃজনশীল শহর রয়েছে, যা বিশ্বব্যাপী সাংস্কৃতিক এবং সৃজনশীলতার মানচিত্রে দেশের অবস্থানকে শক্তিশালী করতে অবদান রাখে।সংযুক্ত আরব আমিরাতের বিভিন্ন অংশে গীতিকবিতার পাশাপাশি আমিরাতি সঙ্গীত ঐতিহ্য বিকাশ লাভ করেছে। এই সঙ্গীত ঐতিহ্যগুলো আমিরাতের গর্বের গল্প বলে।

ডিসিটি আবুধাবির চেয়ারম্যান মোহাম্মদ খলিফা আল মুবারক বলেন, প্রথাগত গাওয়া কবিতা পরিবেশন, প্রাচীন যন্ত্র থেকে আধুনিক সঙ্গীত ও আবুধাবির একটি অনন্য সঙ্গীতের ধারা রয়েছে।

পছন্দের আরো পোস্ট