ইএফটিতে পৌঁছে গেল ৪৩৫ জনের কল্যাণ সুবিধার টাকা

নিজস্ব প্রতিবেদক।

দেশের বিভিন্ন জেলায় জেলায় গিয়ে ইএফটির মাধ্যমে এমপিওভুক্ত অবসরপ্রাপ্ত বেসরকারি শিক্ষক কর্মচারীদের কল্যাণ সুবিধার টাকা পৌঁছে দিলেন ট্রাস্টি বোর্ডের সচিব, শিক্ষক নেতা অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু। গত এক সপ্তাহে তিনি বরিশাল, পটুয়াখালী, ময়মনসিংহ, ব্রাহ্মণবাড়িয়া, যশোর ও ঝিনাইদহ  জেলায় উপস্থিত থেকে এমপিওভুক্ত অবসরপ্রাপ্ত ৪৩৫ জন শিক্ষক কর্মচারীদের কল্যাণ সুবিধার ১৭ কোটি ৬৯ লক্ষ ২৭ হাজার ৪৭৩ টাকা পৌঁছে দিয়েছেন।

এর মধ্যে বরিশালে ৯১ জন অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারীকে ৪ কোটি ০২ লক্ষ ২১ হাজার ৪৩২ টাকা, ময়মনসিংহে ৭৭ জন অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারীকে ০৩ কোটি ৫৫ লক্ষ ৯৩ হাজার ৫৪৩ টাকা, যশোর ও আশেপাশের কয়েকটি জেলার ২১৫ জন অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারীকে ০৭ কোটি ৭১ লক্ষ ২৪ হাজার ৬১৯ টাকা, পটুয়াখালীতে ১৮ জন অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারীকে ৭২ লক্ষ ৪৩ হাজার ২৯০ টাকা, ব্রাহ্মণবাড়িয়ায় ১৭ জন অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারীকে ৭০ লক্ষ ৮৫ হাজার ৬১০ টাকা এবং ঝিনাইদহে ১৭ জন অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারীরকে ৯৬ লক্ষ ২১ হাজার ৯৮২ টাকা প্রদান করেন।

Post MIddle

ইএফটির মাধ্যমে শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের টাকা প্রদান উপলক্ষে আয়োজিত বিভিন্ন শিক্ষক সমাবেশে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের সচিব অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু বলেন, বর্তমান সরকারের সময় শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের অতীতের সকল অনিয়ম, অব্যবস্থা দূর করে অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারীদের কল্যাণ সুবিধার টাকা সহজে পাওয়ার জন্য ডিজিটাল সিস্টেম চালু করেছে। আবেদন গ্রহণ থেকে শুরু করে টাকা প্রাপ্তি পর্যন্ত অনলাইন ব্যবস্থা চালু করেছে। ফলে এখন শিক্ষক কর্মচারীগণ নিজ নিজ এলাকা থেকে অনলাইনে আবেদন করার পর ইএফটির মাধ্যমে যার যার ব্যাংক হিসাবে টাকা জমা হয়ে যাচ্ছে।

অধ্যক্ষ শাহজাহান আলম সাজু বলেন, ২০১৫ সালে ৮ম জাতীয় বেতন স্কেলে শিক্ষক কর্মচারীদের বেতন শতভাগ বৃদ্ধি পাওয়ায় কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ডের আইন অনুযায়ী নতুন স্কেলে শিক্ষক কর্মচারীদের পাওনা পরিশোধ করতে গিয়ে কল্যাণ ট্রাস্ট ও অবসর বোর্ডে চরম আর্থিক সংকট দেখা দেয়।  টাকার সংকটে তখন সংস্থা দুটিতে প্রায় ৮৫ হাজার আবেদন অনিষ্পন্ন থেকে যায়। ফলে সংস্থা দুটি অকার্যকর হওয়ার উপক্রম হয়। এমতাবস্থায় অবসরপ্রাপ্ত বেসরকারি শিক্ষক কর্মচারীদের দুর্দশার কথা বিবেচনা করে সফল রাষ্ট্রনায়ক, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারীদের সেবাদানকারী প্রতিষ্ঠান কল্যাণ ট্রাস্টের জন্য ৩৬০ কোটি এবং অবসর বোর্ডের ১ হাজার ৩৫৭ কোটি টাকা বরাদ্দ দিয়ে অনন্য ইতিহাস সৃষ্টি করেছেন।

তিনি বলেন, ১৯৯০ সালে কল্যাণ ট্রাস্ট গঠন করা হয়। প্রতিষ্ঠার পর থেকে ২০০৯ সালে বর্তমান আওয়ামী লীগ সরকার গঠন করার আগ পর্যন্ত ১৮ বছরে কল্যাণ সুবিধা প্রদান করা হয়েছে ২৭৯ কোটি টাকা। অথচ বর্তমান সরকারের শাসনামলে গত ১১ বছরে রেকর্ড পরিমাণ ১ লক্ষ ২৮ হাজার ০২১ জন শিক্ষক কর্মচারীর মধ্যে ৩ হাজার ৪২ কোটি ৬৭ লক্ষ ৫৭ হাজার ৬৫৬ কোটি টাকা প্রদান করে অনন্য রেকর্ড সৃষ্টি করেছে।

পছন্দের আরো পোস্ট