চবিতে গবেষণামূলক বই দিলেন জাপানী রাষ্ট্রদূত

চবি প্রতিনিধি।

গত(৭ নভেম্বর ২০২১) বাংলাদেশস্থ জাপানের মান্যবর রাষ্ট্রদূত মি. ইতো নাওকি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রাজনীতি বিজ্ঞান বিভাগ পরিদর্শন করেন। এ উপলক্ষে তিনি নিপ্পন ফাউন্ডেশন এবং জাপান সায়েন্স সোসাইটি কর্তৃক ‘রিড জাপান’ প্রজেক্টের অধীনে উপহার স্বরূপ ১৬১টি বই হস্তান্তর করেন।

এ সময় জাপানের রাষ্ট্রদূতের সাথে ছিলেন দূতাবাসের জনসংযোগ এবং সংস্কৃতি বিষয়ক প্রধান মি. কোমিনে কেন। চবি সমাজ বিজ্ঞান অনুষদের কনফারেন্স রুমে আয়োজিত বই হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং বিশেষ অতিথি ছিলেন চবি উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে।

চবি সমাজ বিজ্ঞান অনুষদের ডিন ও রাজনীতি বিজ্ঞান বিভাগের সভাপতি প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকীর সভাপতিত্বে এবং বিভাগের প্রফেসর ড. আনোয়ারা বেগমের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিভাগের প্রফেসর ড. ভূঁইয়া মোঃ মনোয়ার কবীর, প্রফেসর ড. মুহাম্মদ ইয়াহইয়া আখতার, প্রফেসর ড. মোঃ এনায়েত উল্যা পাটওয়ারীসহ অন্যান্য শিক্ষক এবং শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

উপাচার্য তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে জাপানের মান্যবর রাষ্ট্রদূত মি. ইতো নাওকিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অনিন্দ্য সুন্দর ক্যাম্পাসে স্বাগত ও উষ্ণ অভ্যর্থনা জানান। একই সাথে চবি রাজনীতি বিজ্ঞান বিভাগের শিক্ষক-গবেষক ও শিক্ষার্থীদের জন্য বই উপহার দেয়ায় রাষ্ট্রদূতকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানান।

Post MIddle

তিনি বলেন, জাপান বাংলাদেশের উন্নয়ন সহযোগী অন্যতম একটি বন্ধু রাষ্ট্র। জাপানের এ সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে মর্মে মাননীয় উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন। তিনি আরও বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও জাপানের বিশ্ববিদ্যালয় সমূহের মধ্যে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে উভয় দেশের বিশ্ববিদ্যালয়ে জ্ঞান-গবেষণায় নতুন দিগন্ত উন্মোচিত হচ্ছে এবং ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে।

প্রসঙ্গক্রমে উপাচার্য উল্লেখ করেন যে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে জাপানী ভাষা বেশ জনপ্রিয়। তিনি চবি শিক্ষার্থীদের জাপানী ভাষায় পারদর্শীতা অর্জনের বিষয়ে রাষ্ট্রদূতের নিকট জাপানের সহযোগিতা কামনা করেন।

জাপানের রাষ্ট্রদূত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস অবলোকন করে মুগ্ধ হন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম সম্পর্কে আগ্রহ প্রকাশ করেন এবং এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জাপানী ভাষা শেখার বিষয়ে তাঁর পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন।

উল্লেখ্য, নিপ্পন ফাউন্ডেশন ও জাপান সায়েন্স সোসাইটি কর্তৃক প্রদত্ত জাপানের সমাজ, সংস্কৃতি, রাজনীতি, ইতিহাস, বৈদেশিক নীতি ও অর্থনীতি সম্পর্কিত ১৬১টি গুরুত্বপূর্ণ বই চবি রাজনীতি বিজ্ঞান বিভাগের জন্য জাপানের রাষ্ট্রদূত চবি উপাচার্যের নিকট হস্তান্তর করেন। বইগুলো রাজনীতি বিজ্ঞান চর্চা, অধ্যয়ন ও গবেষণায় শিক্ষক-শিক্ষার্থীদের উপকারে আসবে বলে অনুষ্ঠানে অভিমত ব্যক্ত করা হয়।

পছন্দের আরো পোস্ট