ঢাবিতে সমাজকর্ম শিক্ষা বিষয়ক সেমিনার

ঢাবি প্রতিনিধি।

ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে Social work education in Bangladesh: Challenges and Opportunities শীর্ষক দিনব্যাপী এক সেমিনার গতকাল (২৬ সেপ্টেম্বর ২০২১) রবিবার ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, ঢাকা বিশ্বদ্যালয়ের শতবর্ষ এবং মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে এই সেমিনারের আয়োজন করা হয়। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সেমিনার উদ্বোধন করেন।

সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক তাহমিনা আখতারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ইনস্টিটিউটের অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম এবং ইউনিভার্সিটি সেইনস্ মালেশিয়া-এর অধ্যাপক ড. আজলিনডা আজমান উদ্বোধনী অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইনস্টিটিউটের অধ্যাপক ড. গোলাম রব্বানী এবং সঞ্চালন করেন অধ্যাপক ড. মোহাম্মদ শাহীন খান।

Post MIddle

খন্দকার আনোয়ারুল ইসলাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের ফলে আমাদের সমাজে অনেক কিছুরই পরিবর্তন ঘটবে। এই পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে সমাজের মানুষের খাপ খাইয়ে নেয়ার ক্ষেত্রে সমাজকর্ম বিশেষজ্ঞদের ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। এজন্য এখন থেকেই সমাজকর্ম বিষয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের প্রস্তুত হতে হবে।

প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ সমাজকর্ম শিক্ষার গুরুত্ব তুলে ধরে বলেন, আমাদের দেশে সমাজকর্মের পেশাগত স্বীকৃতি অত্যন্ত জরুরি। দেশ, জাতি ও বিশ্বের উন্নয়ন ঘটাতে পরস্পরের মধ্যে হানাহানি, লোভ-লালসা ত্যাগ করে সকলকে একসঙ্গে কাজ করতে হবে।
প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, সমাজে সংস্কার ঘটলে, তার পরিবর্তনের ঢেউ লাগে একটি জাতির সামগ্রিক উন্নয়নে। সমাজকর্ম একটি একক বিষয় হলেও এতে বহুমাত্রিকতা রয়েছে। তাই জাতীয়ভাবে সমাজকর্ম বিষয়ক শিক্ষার গুরুত্ব অপরিসীম।

পছন্দের আরো পোস্ট