ইস্রাফিল আহমেদ জাবি নাট্যতত্ত্ব বিভাগের চেয়ারম্যান

জাবি প্রতিনিধি।

অধ্যাপক ড. ইস্রাফিল আহমেদ নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন। গত ৭ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁকে ৩ বছরের জন্য এ পদে নিযুক্ত করেন।

নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের নব নিযুক্ত চেয়ারম্যান অধ্যাপক ড. ইস্রাফিল আহমেদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র। তিনি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ থেকে ১৯৯০ সালে স্নাতক (সম্মান), ১৯৯১ সালে নাট্য নির্দেশনা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

তিনি কোলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৫ সালে অভিনয় বিষয়ে স্নাতকোত্তর এবং ২০০৯ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ থেকে ‘বাংলাদেশের নাটকে মঞ্চ পরিকল্পনা: রীতি, প্রকৃতি ও বিবর্তন’ শীর্ষক অভিসন্দর্ভের জন্য পিএইচ.ডি ডিগ্রি লাভ করেন।

Post MIddle

ড. ইস্রাফিল আহমেদ ২০১০ সালে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। তিনি ২০১১ সালে সহকারী অধ্যাপক, ২০১৪ সালে সহযোগী অধ্যাপক এবং ২০১৯ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন।

ড. ইস্রাফিল আহমেদ মূকাভিনয়ের উপর ১টি গ্রন্থ রচনা করেছেন। তাঁর প্রকাশিত গবেষণা প্রবন্ধের সংখ্যা ২০টি। তাঁর নির্দেশনায় ২৫টি নাটক মঞ্চায়িত হয়েছে। এবং তিনি ২৯টি নাটকে অভিনয় করেছেন।

ড. ইস্রাফিল আহমেদ বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশনের বর্তমান চেয়ারম্যান।

পছন্দের আরো পোস্ট