রাবিতে ছাত্র-শিক্ষক নির্যাতন দিবস পালিত

রাবি প্রতিনিধি।

আজ মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘ছাত্র-শিক্ষক নির্যাতন দিবস’ পালিত হয়। ২০০৭ সালের আগস্টে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক নির্যাতনের বার্ষিকী স্মরণে দিবসটি পালন করা হয়। এই উপলক্ষে বেলা ১১টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

দিবসটি উদযাপন কমিটির সভাপতি উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়ার সভাপতিত্বে এই আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রুটিন দায়িত্বে নিযুক্ত উপাচার্য ও উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম, বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ।

Post MIddle

সেখানে নির্যাতিত শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে প্রফেসর মলয় ভৌমিক (ম্যানেজমেন্ট স্টাডিজ), প্রফেসর গোলাম সাব্বির সাত্তার (ভূতত্ত্ব ও খনিবিদ্যা), প্রফেসর দুলাল চন্দ্র বিশ্বাস, প্রফেসর সেলিম রেজা নিউটন ও প্রফেসর আব্দুল্লাহ আল-মামুন (গণযোগাযোগ ও সাংবাদিকতা), ড. মো. সাখাওয়াত হোসেন (প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান), মো. সাদেকুল ইসলাম (উপ-প্রধান তথ্য অফিসার), মো. আতাউর রহমান (প্রকৌশল দপ্তর) স্মৃতিচারণ করেন। আলোচনা সভার শুরুতে উপাচার্য নির্যাতিত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস সালাম আলোচনা সভাটি সঞ্চালনা করেন।

আলোচকগণ তাঁদের বক্তব্যে সেদিনের সেই নিপীড়ন ও হয়রানির নিন্দা জানান এবং দিবসটি যাতে নিয়মিত পালন করা হয় তার জন্যও কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান। এছাড়া তাঁরা ২০০৭ সালের আগস্টে সেই সময়ের সরকার কর্তৃক শিক্ষক-শিক্ষার্থীদের নিপীড়ন-নির্যাতনের ঘটনার বস্তুনিষ্ঠ ইতিহাস সংরক্ষণের আহ্বান জানান।

পছন্দের আরো পোস্ট