জাবিতে প্রজাপতি মেলা অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি।

‘বাংলাদেশে সাড়ে তিন শত থেকে চার শত প্রজাতির প্রজাপতি লক্ষ করা যায়। এরমধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে লক্ষ করা যায় এক শত দশ প্রজাতির প্রজাপতি। প্রজাতির বাসযোগ্য পরিবেশ ব্যাহত হওয়ার ফলে বর্তমানে এই সংখ্যা কমে এক শতে নেমেছে। প্রকৃতির অপরূপ সৌন্দর্যের প্রতীক প্রজাপতি রক্ষায় এখনই পদক্ষেপ নিতে হবে। কীটপতঙ্গের বাসযোগ্য পরিবেশ অক্ষুণ্ণ রাখতে হবে। জীববৈচিত্রের পরিবেশ সুরক্ষিত হলে পৃথিবী ভালো থাকবে। ’

আজ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত প্রজাপতি মেলার স্বাগত বক্তব্যে মেলার আহবায়ক প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মনোয়ার হোসেন এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার আয়োজনে এ প্রজাপতি মেলা অনুষ্ঠিত হয়।

Post MIddle

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. গোলাম মোস্তফা। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল জব্বার হাওলাদার, চ্যানেল আই-এর পরিচালক এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু প্রমুখ। অনুষ্ঠানে প্রজাতি গবেষণায় সার্বিক অবদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. এম. এ. বাশারকে বাটার ফ্লাই এ্যাওয়ার্ড প্রদান করা হয়। বাটার ফ্লাই ইয়াং ইনথুসিয়াস্ট এ্যাওয়ার্ড লাভ করেন সবুজবাগ সরকারি কলেজের শিক্ষার্থী অরুরাভ ব্রনো।

দিনব্যাপী অনুষ্ঠিত মেলায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কুইজ, বক্তৃতা, প্রজাপতি বিষয়ক বির্তক প্রতিযোগিতা, প্রজাপতির ডকুমেন্টারি প্রদর্শনীর আয়োজন করা হয়।

পছন্দের আরো পোস্ট