খুবিতে আঞ্চলিক গণিত অলিম্পিয়াডের উদ্বোধন

খুবি প্রতিনিধিঃ

গতকাল (২৫ অক্টোবর ২০১৯) খুলনা বিশ্ববিদ্যালয়ের ড. সত্যেন্দ্র নাথ বসু একাডেমিক ভবনের ইউআরপি ডিসিপ্লিনের লেকচার থিয়েটারে বাংলাদেশ ম্যাথমেটিকাল সোসাইটি-এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের উদ্যোগে স্নাতক একাদশ আঞ্চলিক জাতীয় গণিত অলিম্পিয়াড-২০১৯ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান প্রধান অতিথি হিসেবে বেলুন উড়িয়ে এই অলিম্পিয়াডের উদ্বোধন করেন।তিনি উদ্বোধন অনুষ্ঠানে এক সংক্ষিপ্ত বক্তৃতায় বলেন জীবনের সকল ক্ষেত্রে গণিতের সম্পৃক্তা রয়েছে। গণিত একটি মৌলিক বিষয়। গণিত ছাড়া জীবন ও জগৎ চলে না। এখন বিজ্ঞান ও প্রযুক্তির যুগ। তাই অনেক শিক্ষার্থী কম্পিউটার সায়েন্স, ট্রিপল ইসহ বিজ্ঞান ও প্রযুক্তির নতুন নতুন শাখায় ভর্তি হতে চায়। কিন্তু মনে রাখতে হবে এসব কিছুর অগ্রগতির পিছনে গণিতের সম্পৃক্ততা ও অবদান রয়েছে। গণিত মৌলিক বিষয় হিসেবে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ের সকল ক্ষেত্রের ভিত্তি হিসেবে কাজ করে।

Post MIddle

তিনি আরও বলেন গণিত অলিম্পিয়াড শিক্ষার্থীদের মধ্যে গণিত চর্চার প্রতি উৎসাহ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। নতুন প্রজন্মকে গণিত শিক্ষায় উৎসাহিত করতে হবে।খুবির গণিত ডিসিপ্লিন প্রধানের সভাপতিত্বে আয়োজিত এ উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. উত্তম কুমার মজুমদার। স্বাগত বক্তব্য রাখেন গণিত ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. সরদার ফিরোজ আহমেদ।

এর আগে জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয়। খুলনাঞ্চলের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও ম্নাতক পর্যায়ের কলেজের প্রায় দেড়শত শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশ নেন। প্রতিযোগিতায় প্রথম ১০জনকে নির্বাচিত করে তাদের সনদপ্রত্র দেয়া হবে এবং ঢাকায় জাতীয় গণিত অলিম্পিয়াডে অংশ গ্রহণের সুযোগ দেয়া হবে।

পর্যবেক্ষক হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. রবীন্দ্র নাথ মন্ডল ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের প্রফেসর ড. কল্যাণ কুমার দে উপস্থিত ছিলেন। এ সময় বিভিন্ন স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধান ও সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক ও বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের প্রতিযোগী শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। পরে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

পছন্দের আরো পোস্ট