জাককানইবিতে বৃক্ষরোপণ কর্মসূচী

মোঃ ওয়াহিদুল ইসলামঃ

জাতীয়  কবি  কাজী  নজরুল  ইসলাম  বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন ও সরকার  পরিচালন  বিদ্যা  বিভাগের অষ্টম  ও নবম ব্যাচের উদ্যোগে বৃক্ষরোপণ অভিযান-২০১৯ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার ২৩ জুলাই সকাল এগারোটায় বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার ব্যথার দানএর সম্মুখে এ কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য  অধ্যাপক ড. এএইচএম মোস্তাফিজুর রহমান।

Post MIddle

শিক্ষার্থীদের এমন মহতী উদ্যোগকে স্বাগত জানিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক  ড. এএইচএম মোস্তাফিজুর রহমান বলেন, একাডেমিক শিক্ষার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের শোভাবর্ধণ ও পরিবেশ রক্ষায় শিক্ষার্থীদের ভূমিকা অগ্রগণ্য। আমি তাদের এমন উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছি এবং বিশ্ববিদ্যালয়ের এ ধরনের কর্মকান্ডে আমার সার্বিক সহযোগিতা  থাকবে।

উপাচার্য বকুলের চারা রোপন করে কর্মসূচি শুভ উদ্বোধন করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ সাহাবউদ্দিনলোকপ্রশাসন ও সরকার  পরিচালন  বিদ্যা  বিভাগের সহকারী অধ্যাপক শাহ্জাদা আহসান হাবিবসহকারী অধ্যাপক সঞ্জয় কুমার মুখার্জী, চারুকলা বিভাগের  সহকারী অধ্যাপক মোহাম্মদ ফখর উদ্দিন, লোকপ্রশাসন ও সরকার  পরিচালন  বিদ্যা বিভাগের প্রভাষক অলি উল্লাহ্, প্রভাষক হারুনুর রশিদ সহ বিভাগের বিভাগের অষ্টম  ও নবম  ব্যাচের শিক্ষার্থীরা।

বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান সঞ্জয় কুমার মুখার্জী বলেন, একটি দেশে আয়তন এবং জনসংখ্যা অনুসারে  ২৫ শতাংশ বনভূমি থাকার কথা থাকলেও সরকারি হিসেবে দেশে এর পরিমান সাড়ে ১৭ শতাংশ। যা বেসরকারি হিসেবে ১০ শতাংশেরও কম। ফলে ভবিষ্যৎ প্রজন্মের জন্য দিন দিন ঝুকিপূর্ণ হয়ে উঠছে পরিবেশ। পরিবেশের এই ঝুকিপূর্ণ পরিস্থির কথা বিবেচনা করে আমাদের  শিক্ষার্থীদের এ বৃক্ষরোপণ অভিযান একটি  মহতী উদ্যোগ। লোকপ্রশাসন বিভাগ সর্বদা এমন মহতী উদ্যোগের পাশে ছিলোআছে এবং ভবিষ্যতেও থাকবে।

প্রসঙ্গত, বৃক্ষরোপণকালে শিক্ষার্থীরা মেডিকেল সেন্টারের পাশাপাশি শিক্ষকদের ডরমিটরি ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়কে আমলকি, অর্জুনজামরুল, কামরাঙ্গা, বট, আম, আমড়া, চেরি, হরিতকি, বকুল, চালতা, কৃষ্ণচূড়া সহ বিভিন্ন প্রজাতির বৃক্ষ চারা রোপণ করেন।

পছন্দের আরো পোস্ট