আইইউবিতে পরিবেশ দূষণ বিষয়ে আন্তর্জাতিক কর্মশালা

নিজস্ব প্রতিবেদকঃ

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি) তে অনুষ্ঠিত হল ‘বায়ু দূষণ প্রতিরোধ’ শীর্ষক এক আন্তর্জাতিক কর্মশালা। রাজধানীর বসুন্ধরায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গতকাল (জুলাই ২৩,২০১৯)মঙ্গলবার এর আয়োজন করে পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা অনুষদ (এসইএসএম)।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী হাবিবুন নাহার। বিশেষ অতিথি ছিলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. নুরুল কাদির। ‘পৃথিবীর পরিবেশ ও জলবায়ু পর্যবেক্ষণে মিনি স্যাটেলাইট’ বিষয়ের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেক্সাসের সহকারি গবেষক ড. আরিফুর রহমান খান।

কর্মশালায় উপস্থিত থেকে আরও বক্তৃতা করেন আইইউবি’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান জনাব এ মতিন চৌধুরী এবং বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য এবং ট্রেজারার জনাব খন্দকার মো. ইফতেখার হায়দার।

Post MIddle

প্রধান অতিথির বক্তৃতায় হাবিবুন নাহার পরিবেশ দূষণ বিষয়ে নানা উদাহারণ এবং সমাধান তুলে ধরেন। তিনি বলেন, অতিরিক্ত ঘনবসতির দেশ হিসেবে বাংলাদেশ দীর্ঘদিন ধরে এই পরিবেশ দূষণের মোকাবিলা করে আসছে। তবে দূষণের জন্য তিনি মূলত নিজেদের দায়িত্বহীনতাকেই দায়ি করেন। পরিবেশ সুরক্ষায় এবং শিল্প প্রতিষ্ঠান থেকে কার্বন নিঃসরণ কমাতে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথাও তিনি তুলে ধরেন। তবে পরিবেশ রক্ষার কাজ সরকারের একার পক্ষে সম্ভব নয় উল্লেখ করে নিজেদের দায়বব্ধতা থেকে সকলকে ঐক্যবব্ধভাবে এতে অংশগ্রহণের আহবান জানান উপ-মন্ত্রী।

অনুষ্ঠানের শুরুতে সকলকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন অনুষদের ডিন ড. আব্দুল খালেক। ধন্যবাদ জ্ঞাপন করেন পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রধান, ড. আয়াজ রাব্বানি।

পরে অন্যান্য অতিথিদের সঙ্গে নিয়ে আইইউবি’র শিক্ষার্থীদের আঁকা পোস্টার প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধান অতিথি হাবিবুন নাহার। পরিবেশ ও জলবায়ুর বিভিন্ন দিক নিয়ে এ পোস্টার প্রদর্শনীর আয়োজন করা হয়। ৫০০ শিক্ষার্থীর আঁকা পোস্টারের মধ্য থেকে বাছাই করা ১০০টি স্থান পায় প্রদর্শনীতে। এরমধ্যে ফাউন্ডেশন এবং মেজর এই দুই বিভাগ থেকে চ্যাম্পিয়ন, প্রথম ও দ্বিতীয় রানার্সআপ হিসেবে তিনজন করে মোট ৬ জনকে পুরস্কৃত করা হয়। বিজয়ীদের স্বীকৃতি হিসেবে দেয়া হয় মেডেল ও সার্টিফিকেট।

আইইউবি’র বিভিন্ন অনুষদের ডিন, ফ্যাকাল্টি ও প্রশাসনের সিনিয়র কর্মকর্তা, বিপুল সংখ্যক শিক্ষার্থী এবং বিভিন্ন পর্যায়ের আমন্ত্রিত অতিথিবৃন্দ এই কর্মশালায় অংশ নেন।

পছন্দের আরো পোস্ট