সাময়িক বহিষ্কার হলো শাবিপ্রবির ৯ শিক্ষার্থী

শাবিপ্রবি প্রতিনিধিঃ
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ছাত্র রাজীব সরকারের ওপর হামলার দায়ে ৯ শিক্ষার্থীকে সাময়িক বহিস্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। একইসঙ্গে বিধি অনুযায়ী তাদের শাস্তি কেন দেওয়া হবে না- সে বিষয়ে আগামী সাত দিনের মধ্যে কারণ দর্শাতে বলা হয়েছে। তারা সবাই শাবিপ্রবি শাখা ছাত্রলীগের নেতা-কর্মী। সোমবার (৬ই মে) বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন স্বাক্ষরিত অফিস আদেশে বিষয়টি জানানো হয়। শাবিপ্রবি প্রক্টর অধ্যাপক জহির উদ্দিন আহমদও বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।
অফিস আদেশে উল্লেখ করা হয়েছে, গত ২৩শে মার্চ বিশ্ববিদ্যালয়ের প্রধান গেইট সংলগ্ন এলাকায় বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ছাত্র রাজীব সরকারকে দেশীয় ধারালো অস্ত্র এবং জি আই পাইপ দিয়ে হামলার ঘটনায় জড়িত থাকার প্রেক্ষিতে অভিযুক্ত ছাত্রদেরকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।
বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন, বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ছাত্র মো. রিশাদ ঠাকুর, ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ছাত্র মাহবুব আল-আমিন, বাংলা বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ছাত্র মো. কাউসার আহমেদ সোহাগ, লোকপ্রশাসন বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ছাত্র সুমন মিয়া, একই বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ছাত্র সুজন চন্দ্র বৈষ্ণব, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ছাত্র ইফতেখার আহমেদ রানা, সমুদ্রবিজ্ঞান বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ছাত্র মো. আমিনুল ইসলাম, লোকপ্রশাসন বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ছাত্র এস এম আব্দুল বারি সজীব এবং সমাজকর্ম বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের ছাত্র ও শাবিপ্রবি শাখা ছাত্রলীগের সহসভাপতি মো. মোস্তাকিম আহমদ।
অফিস আদেশে আরও উল্লেখ করেছেন, বহিষ্কৃত ছাত্রদেরকে কেন বিধি মোতাবেক শাস্তি প্রদান করা হবে না এই মর্মে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর আগামী ৭ কার্যদিবসের মধ্যে কারণ দর্শানোর কথা বলা হয়েছে।
প্রসঙ্গত, শাবিপ্রবি শিক্ষার্থী রাজীব সরকারের উপর গত ২৩শে মার্চ বিকেল সাড়ে ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে ইমানীয়া ভ্যারাইটিজ স্টোরের সামনে অজ্ঞাত পরিচয়ের কয়েকজন যুবক হামলা করেন। পরবর্তীতে জানা যায় হামলাকারীরা শাবিপ্রবি শাখা ছাত্রলীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক সাখাওয়াত হোসেনের অনুসারী।
এ ঘটনায় গত ২৪ মার্চ শাবিপ্রবির সহকারী রেজিস্ট্রার মো. রেজাউল করিম বাদী হয়ে ৯ জন আসামির নাম উল্লেখ করে এবং  আরও ৪/৫ জনকে অজ্ঞাতনামা আসামি করে জালালাবাদ থানায় মামলা দায়ের করেছেন।
পছন্দের আরো পোস্ট