ইবিতে ফুটলো দুর্লভ ফুল নাইটকুইন

ইবি প্রতিনিধি: 
ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাদ্দাম হোসেন হলে ফুটেছে দুর্লভ নাইটকুইন ফুল। মঙ্গলবার দিবাগত রাতে তার সৌন্দর্য মেলে ধরে ফুলটি। দীর্ঘ ১৪ বছর পর এই গাছে তৃতীয়বারের মত ফুল ফুটল।
সূত্র মতে, ২০০২ সালে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাদ্দাম হোসেন হলের ৪০২ নাম্বার রুমের সামনে গাছটি লাগানো হয়েছিল। ইবি সাংবাদিক সমিতির সাবেক সভাপতি (২০০৬) শেখ রিয়াজ উদ্দিন গাছটি লাগিয়ে প্রায় ৬ বছর পরিচর্যা করেন। ২০০৪ সালে প্রথমবার গাছটিতে দেখা মেলে নাইট কুইনের। পরের বছর একসাথে ৩টি ফুল ফুটে দ্বিতীয় বার। এর পর প্রায় ১৪টি বছর পর আবারো মঙ্গলবার তৃতীয় বারের মত ফুটলো এই ফুল। বর্তমানে গাছটির দেখাশুনা করেন সাংবাদিক সমিতির সদস্যরা।
Post MIddle
এই ফুলকে জড়িয়ে নানা গল্প প্রচলিত আছে। এর মধ্যে সবচেয়ে বিখ্যাত গল্পটি হলো, যিশুখ্রিষ্টের জন্মের সময় বেথেলহাম নগরীতে প্রত্যেকটি বাসায় এই গাছ ছিল। একদিন রাতে সকল গাছে একটি করে নাইটকুইন ফুল ফোটে। সেই রাতেই যিশুখ্রিষ্টের জন্ম হয়। নাইটকুইনকে সৌভাগ্যের প্রতীক মনে করেন অনেকেই।  তাই এ ফুলটি দেখতে উৎসুক ছিলেন হলের বিভিন্ন শিক্ষার্থীরা।
গাছের রোপনকারী শেখ রিয়াজ উদ্দিন বলেন, ‘নাইটকুইন খুব দুষ্প্রাপ্য ফুল। সৌন্দর্যের প্রতীক হিসেবে গাছটি লাগিয়েছিলাম। আমাদের পরিবেশকে সুন্দর রাখতে আমাদের সবারই এগিয়ে আসা উচিৎ।’
প্রতিনিধি/টিএইচ
পছন্দের আরো পোস্ট