আইইউবিতে ‘বিশ্ব ফার্মাসিস্ট দিবস’ উদযাপন

শিক্ষার্থী ও সাধারণ মানুষের মধ্যে ওষুধ ব্যবহারের গুরুত্ব পৌঁছে দিতে নানা আয়োজনে‘বিশ্ব ফার্মাসিস্ট দিবস’উদযাপন করল ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-আইইউবি। এ উপলক্ষে সকালে রাজধানীর বসুন্ধরায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস থেকে বিশ্ববিদ্যালয়ের ফার্মাসি বিভাগের তত্ত্বাবধানেএকটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালি শেষে আয়োজন করা হয় আলোচনা সভার।

আইইউবি’র ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন এতে প্রধান অতিথি হিসেবে অংশ নেন। মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক এবিএম ফারুক,সাবেক ডিন,ফার্মাসি বিভাগ,ঢাকা বিশ্ববিদ্যালয়। এছাড়াও আলোচনায় অংশ নেন অধ্যাপক আব্দুল খালেক, ডিন, স্কুল অব এনভায়রনমেন্ট সাইন্স অ্যান্ড ম্যানেজমেন্টের, আইইউবি; অধ্যাপক জেএমএ হান্নান বিভাগীয় প্রধান, ফার্মাসি, আইইউবি;এবং অধ্যাপক এমএসকে চৌধুরী সাবেক ডিন, ফার্মাসি বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

Post MIddle

আলোচনায় বক্তারা, চাকরির ক্ষেত্রে বাংলাদেশ সহ সারা বিশ্বে ফার্মাসিস্টদের ক্রমবর্ধমান চাহিদার কথা তুলে ধরেন। বর্তমানে ডাক্তারদের পাশাপাশি ফার্মাসিস্টরা চিকিৎসা বিষয়ে কীভাবে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন সে বিষয়েও আলোচনা করেন বক্তারা।

দিনটি উদযাপন উপলক্ষে আইইউবি ক্যাম্পাসে বেশ কয়েকটি বুথ স্থাপনের মাধ্যমে বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করা হয়। এছাড়াও সেখানে রক্তচাপ ও ব্লাড সুগার পরীক্ষা করা হয়। দিনটির গুরুত্ব তুলে ধরতে আইইউবি’র সঙ্গে থেকে পুরো আয়োজনে পৃষ্ঠপোষকতা করেছে এসকে-এফ, স্কয়ার, বিকন, নিপ্রো-জেএমআই, পপুলার এবং হামদর্দ’র মতো দেশের নামকরা প্রতিষ্ঠানগুলো।

ইন্টারন্যাশনাল ফার্মাসিউটিক্যালস্ ফেডারেশন-এফআইপি ২০০৯ সালে তুরস্কের ইস্তাম্বুলে সারাবিশ্বের ফার্মাসিস্ট প্রতিনিধিদের সম্মেলনে সর্বসম্মতভাবে সেপ্টেম্বর ২৫ তারিখকে প্রতিবছর‘বিশ্ব ফার্মাসিস্ট দিবস’হিসেবে পালনের আহ্বান জানায়। সেই ধারাবাহিকতায় এ দিনটি পালন হয়ে আসছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে‘ফার্মাসিস্টরা আপনার ওষুধ বিশেষজ্ঞ’।

পছন্দের আরো পোস্ট