খুবির সমাজবিজ্ঞান ডিসিপ্লিনে পিয়ার রিভিউ শুরু

খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে উচ্চশিক্ষার মানোন্নয়ন কার্যক্রমের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ডিসিপ্লিনে পিয়ার রিভিউ কার্যক্রম আজ ৬ মার্চ মঙ্গলবার সকালে শুরু হয়েছে। এ উপলক্ষ্যে মালয়েশিয়ার নটিংহাম ইউনিভার্সিটির ড. রজিলিনি এম ফার্নান্দেজের নেতৃত্বে তিন সদস্যের একটি এক্সটার্নাল পিয়ার রিভিউ (ইপিআর) বিশেষজ্ঞ টিম বিকেল সাড়ে ৪ টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সাথে তাঁর কার্যালয়ে সাক্ষাত করেন।

উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান ইপিআর টিমকে স্বাগত জানিয়ে বলেন উচ্চশিক্ষার মানোন্নয়নে আমরা সবধরনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। এ ব্যাপারে আমরা বিশ্বের উন্নত বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথ শিক্ষা-গবেষণা প্রকল্পও গ্রহণ করছি। গবেষণা কার্যক্রম জোরদার, শিক্ষকদের প্রশিক্ষণ, কর্মকর্তা-কর্মচারিদের দক্ষতা বাড়াতে প্রশিক্ষণ প্রদানসহ বিভিন্নমুখী উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি ইপিআর টিমের তিনদিনব্যাপী মূল্যায়ন কার্যক্রমে তাঁর পক্ষ থেকে সম্ভাব্য সবধরনের সহায়তার আশ্বাস দেন এবং তাদের পর্যবেক্ষণের পর সেগুলোর ব্যাপারে দৃষ্টি দেওয়া হবে।

Post MIddle

এসময় সংশ্লিষ্ট ইপিআর টিমের অন্য দুইজন অভ্যন্তরীণ বিশেষজ্ঞ সদস্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মুশফিক আহমেদ ও সমাজবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. বিজয় কৃষ্ণ বণিক, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. এস এম রফিজুল হক, সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ আব্দুল জব্বার, আইকিউএসির পরিচালক প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামান, অতিরিক্ত পরিচালকদ্বয় প্রফেসর ড. সমীর কুমার সাধু ও প্রফেসর ড. কামরুল হাসান তালুকদার, সংশ্লিষ্ট ডিসিপ্লিনের সেলফ এসেসমেন্ট কমিটির সদস্য সহযোগী অধ্যাপক সঞ্জয় কুমার চন্দ, সহকারী অধ্যাপক শাহিনূর আক্তার উপস্থিত ছিলেন। এর আগে সকালে ইপিআর টিমের সদস্যবৃন্দ ক্যাম্পাসে পৌঁছে আইকিউএসি কার্যালয়ে যান এবং সেখানে আইকিউএসির পরিচালক প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামান ফুল দিয়ে তাঁদেরকে স্বাগত জানান। পরে সেখানে এক পরিচিতি সভা অনুষ্ঠিত হয় এবং পরিচালক দিনের কার্যক্রম অবহিত করেন।

উল্লেখ্য, পিয়ার রিভিউ হচ্ছে আন্তর্জাতিকভাবে স্বীকৃত এক ধরনের মূল্যায়ন পদ্ধতি। এতে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের সার্বিক শিক্ষাকার্যক্রম বিশেষ করে পাঠদান পদ্ধতি একই সাথে দেশী-বিদেশী বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত টিম দ্বারা মূল্যায়ন করা হয়।

পছন্দের আরো পোস্ট