ভারতের ইয়ুথ ফেস্টিভ্যালে জাককানইবি’র তিন শিক্ষার্থী

ভারতে অনুষ্ঠিতব্য ১১তম সাউথ এশিয়ান ইউনিভার্সিটিজ ইয়ুথ ফেস্টিভ্যাল-২০১৮-এ যোগ দিয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের তিন শিক্ষার্থী মৌমিতা বিশ্বাস, কানিজ খন্দকার মিতু, তমালিকা দাস। গত ০২ থেকে ০৬ মার্চ পর্যন্ত ভারতের পশ্চিম প্রদেশের গুজরাতে গণপাত ইউনিভার্সিটিতে অন্য ১০টি দেশের শিক্ষার্থীদের সঙ্গে অংশগ্রহণ করেন সংগীত বিভাগের এই তিন শিক্ষার্থী ।

Post MIddle

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শিক্ষা, সামাজিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে সক্রিয় সহযোগিতা ও পারস্পরিক সম্পর্ক জোরদার করার লক্ষ্যে অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ান ইউনিভার্সিটিজ ২০০৬ সাল থেকে এ্ই ফেস্টিভ্যালের আয়োজন করে আসছে। ভারত পাকিস্তান, নেপাল, ভুটান, মিয়ানমার, মালদ্বীপ, শ্রীলঙ্কা, মরিসাস ও আফগানিস্তানদের শিক্ষার্থীদের অংশগ্রহণের পাশাপাশি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় থেকে কলা অনুষদের ডীন প্রফেসর ড. মুশাররাত শবনম সহ (০৪) সদস্যের প্রতিনিধি দল এ উৎসবে যোগ দিয়েছেন। লোক সংগীত, ক্লাসিক্যাল গান ও নাচে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের সবার অংশগ্রহণ ছিল স্বতঃস্ফূর্ত ।

অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সাথে কথা হলে তাঁরা এডুকেশন২৪ প্রতিনিধি বলেন, এই উৎসব সার্কের সবগুলো দেশের শিক্ষার্থীদের বন্ধুত্ব, তারুণ্য আর মেধা প্রদর্শনের একটি বড় প্ল্যাটফর্মে পরিণত হয়। নিজের দেশ এবং বিশ্ববিদ্যালকে অন্যের সামনে তুলে ধরার সুবর্ণ সুযোগ ছিল আমাদের সামনে।

পছন্দের আরো পোস্ট