‘একুশ শতকে নজরুল’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন

গতকাল (২১ নভেম্বর ২০১৭) মঙ্গলবার থেকে উত্তরা ক্লাবের লোটাস লাউঞ্জে দু’দিন ব্যাপী ‘একুশ শতকে নজরুল’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। এ সম্মেলনের প্রধান আয়োজক বাংলাদেশের উত্তরা ইউনিভার্সিটি ও সহ-আয়োজক জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ এবং ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ।

‘একুশ শতকে নজরুল’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় তথ্য মন্ত্রী জনাব হাসানুল হক ইনু (এমপি)।

আন্তর্জাতিক সম্মেলনপ্রধান অতিথির বক্তব্যে তথ্য মন্ত্রী জনাব হাসানুল হক ইনু- প্রধান আয়োজক বাংলাদেশের উত্তরা ইউনিভার্সিটি ও সহ-আয়োজক জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ ও আসাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগকে এধরনের গবেষণা ও শিক্ষামূলক আন্তর্জঅতিক মানের সম্মেলন আয়োজনের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, বাংলাদেশের জাতীয় কবি তথা অখ- বাংলার কিংবদন্তী সাহিত্যিক কাজী নজরুল ইসলাম সাহিত্য, সঙ্গীত এবং ব্যাক্তি জীবনের কর্মমুখরতায় এ ভূখ-কে ঋদ্ধ করেছেন। একবিংশ শতকেও যার প্রাসঙ্গিকতা কেবল ইতিহাসপাঠই নয় বর্তমান সাংস্কৃতিক সংকট অতিক্রমণের কাক্সিক্ষত পথেরও নির্দেশক। গান, কবিতা, গল্প, উপন্যাসে তাঁর শিল্প মাধুর্য যেমন প্রকাশিত তেমনি তাঁর অসাম্প্রদিক চেতনাও বর্তমানের নব্য সাম্প্রদায়িকতার বিরুদ্ধে এক চিরসজীব প্রতিবাদ।

আন্তর্জাতিক সম্মেলনউদ্বোধনী অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে উত্তরা ইউনিভার্সিটির উপ-উপাচার্য এবং ‘একুশ শতকে নজরুল’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন ২০১৭ এর আহ্বায়ক অধ্যাপক ড. ইয়াসমীন আরা লেখা উক্ত সম্মেলনে উপস্থিত প্রধান অতিথি, বিশেষ অতিথিবৃন্দ ও আলোচকদের ধন্যবাদ জানিয়ে বলেন, আজকের সম্মেলনে আপনাদের সবাইকে উত্তরা ইউনিভার্সিটর পক্ষ থেকে স্বাগত জানাই।

উত্তরা ইউনিভার্সিটির জন্যে আজকের দিনটি স্মরণীয় হয়ে থাকবে। কারণ আজকের এ মহতী উদ্যোগ যাঁকে কেন্দ্র করে আবর্তিত হবে, তিনি হলেন বাংলা সাহিত্যের বহুমুখী প্রতিভার অধিকারী, বিদ্রোহের বীণার ঝংকার তুলে বাংলা সাহিত্যাকাশে যে কবি সহসা ধুমকেতুর মত আবির্ভূত হয়েছিল-সেই মানবতার কবি, প্রেমের কবি আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। বাংলা সাহিত্যে ও বাঙালি জাতির জীবনে তাঁর অবদান পুন উপলদ্ধির জন্যে এ সম্মেলন এবং তাঁর প্রতি আমাদের শ্রদ্ধা ও ভালোবাসা অর্পন করতে আজ আমরা এখানে সমবেত হয়েছি।

Post MIddle

উপ-উপাচার্য আরো বলেন, বিদ্রোহী কবি কাজী নজরুল শুধু নামেই বিদ্রোহী ছিলেন না। সকল প্রকার অন্যায়, অত্যাচার, অবিচার শোষণের বিরুদ্ধে তিনি বিরামহীন বিদ্রোহী। তাঁর বিদ্রোহের মূলে ছিল স্বদেশপ্রীতি, স্বাধীনতাপ্রীতি ও শোষণবিরোধী মনোভাব। তিনি সেই কবি যিনি স্বদেশের প্রতি আনুগত্যের দায়ে বিদেশি শাসকের কারাগারে নিক্ষিপ্ত হয়েছিলেন এবং নিপীড়িতের জয়গান রচনায় নিজের লেখনীকে শানিত ও ক্ষুরধার করেছিলেন। নজরুল ছিলেন মানবতার কবি, সাম্যের কবি, পৃথিবীর শ্রেষ্ঠ ধর্মরিপেক্ষ কবি। নজরুল ছিলেন অবহেলিত, অধিকার বঞ্চিত, পশ্চাদপদ বাঙালি মুসলমানের সেরা কবিকণ্ঠ। গানে, কবিতায় প্রবন্ধে, কথাসাহিত্যে, নাটকে-সেদিনের বাঙালি মুসলমানের বুকে যে দুর্জয় সাহস তিনি যুগিয়েছেন তাঁর তুল্য কোন কবির আজোও আর্বিভাব ঘটেনি বাংলা সাহিত্যে।

‘একুশ শতকে নজরুল’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. সৌমিত্র শেখর, সাবেক নজরুল চেয়ার, ঢাকা বিশ্ববিদ্যালয়।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. আনিসুজ্জামান, এমেরিটাস অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ, অধ্যাপক শামসুজ্জামান খান, মহাপরিচালক, বাংলা একাডেমি, বাংলাদেশ, ড. রফিকুল ইসলাম, নজরুল গবেষক ও এমেরিটাস অধ্যাপক, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস, বাংলাদেশ, ড. বরুণকুমার চক্রবর্তী, এমেরিটাস অধ্যাপক, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, ভারত, অধ্যাপক ড. খন্দকার মোঃ নাসিরউদ্দিন, উপাচার্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রাহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ, বাংলাদেশ, অধ্যাপক ড. বেলা দাস, আসাম বিশ্ববিদ্যালয়, ভারত, অধ্যাপক ড. মোঃ মাহবুব হোসেন, বিভাগীয় প্রধান, বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ত্রিশাল, ময়মনসিংহ, বাংলাদেশ, খিলখিল কাজী (কবি পৌত্রী), সদস্য, নজরুল ইন্সটিটিউট ট্রাস্টি বোর্ড, বাংলাদেশ।

সম্মেলনে আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ, উপাচার্য, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, সিরাজগঞ্জ, বাংলাদেশ, অধ্যাপক ড. সফিকুন্নবী সামাদী, বাংলা বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জনাব জিয়াদ আলী, সাংবাদিক ও কবি, পশ্চিমবঙ্গ, ভারত, অধ্যাপক ড. খালেদ হোসাইন, বাংলা বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, অতনু শাশমল, বাংলা বিভাগ, বিশ্বভারতী, ভারত, অধ্যাপক ড. বিশ্বতোষ চৌধুরী, সভাপতি, বাংলা বিভাগ, আসাম বিশ্ববিদ্যালয়, ড. সুব্রত কুমার পাল, বাংলা বিভাগ, রাঁচি বিশ্ববিদ্যালয়, ভারত।

‘একুশ শতকে নজরুল’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে সভাপতিত্ব করেন অধ্যাপক ড. এম. আজিজুর রহমান, উপাচার্য, উত্তরা ইউনিভার্সিটি, বাংলাদেশ।

২২ নভেম্বর ‘একুশ শতকে নজরুল’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন ২০১৭ এর দ্বিতীয় দিনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা জনাব এইচ.টি ইমাম।

পছন্দের আরো পোস্ট