ভাবনায়  যখন গনিত

গণিত এক আতঙ্কের নাম, এমন কাউকে পাওয়া যাবে না। যার গণিতের প্রতি কোন ভয় কাজ করে না, সবারই কম-বেশি ভয় ভীতি কাজ করে। আমিও কিন্তু এর বাইরে না। জীবনের প্রথম দিকে গণিতকে প্রচণ্ড ভয় করতাম, সাপ্তাহিক পড়ার রুটিনে গণিতকে ঠিক ঘুমানোর আগে রাখতাম। যাতে করে একটু ঘুম  আসলেই ঘুমিয়ে যেতে পারি, প্রচণ্ড ঘৃণা করতাম এই গণিতকে।

গণিত এমন এক বিষয়, যা অনুভব করার মত। গণিত কি শুধু পরীক্ষায় পাশের জন্য? গণিতের মৌলিক কিছু বিষয় শিখে গণিতের মধ্যে পদচারনা করলেই সত্যিই  গণিতের প্রকৃত স্বাদ আস্বাদন করা যায়।

গণিতের প্রতি ভালোবাসা থেকেই শুরু করলাম- গণিতের বিভিন্ন বই পড়া, সাথে সাথেই গণিতের চমকপ্রদ ম্যাজিকগুলো সামনে আসতে লাগলো, অন্য রকম ভালবাসা কাজ করতে থাকলো এই গণিতের প্রতি। সকল শিক্ষা শিক্ষায়, কিন্তু সকল  শিক্ষাই  শিক্ষা নয়, এরই প্রেরনায় এগিয়ে যাওয়া।

মনে করুন, আপনাকে যদি কেউ, ৭৫ এর বর্গ নির্ণয় করতে বলে ,তাহলে নিশ্চয়ই আপনি বলবেন ক্যালকুলেটর বা খাতায় ঘষা মাজার করার কথা? কিন্তু  সহসাই যদি বলি- ৭৫ এর বর্গ ৫৬২৫, তাহলে কি  আপনি অবাক হবেন?

এবার ধরুন,৬৫ বর্গ ৪২২৫, ৩৫ এর বর্গ ১২২৫, ৫৫ এর বর্গ ৩০২৫,  ৬৫ এর বর্গ ৪২২৫।

কি নিশ্চয়ই অবাক হচ্ছেন? হুম,অবাক হবেন নাই বা কেন ? মাত্র ৩ সেকেন্ডে আপনি ও পারবেন এই ম্যাজিকটা, আসুন দেখি গনিতের সেই  ম্যাজিকটা………

ধরুন, আপনাকে বলা হল, ১৫ এর বর্গ ,তাহলে প্রথমেই আপনি চিন্তা করবেন ,অঙ্কটির প্রথম  সংখ্যা ১ এবং তার পরবর্তী  সংখ্যা ক্রমানুসারে ২ ,অর্থাৎ (১ *২ =২) গুন করে পরবর্তী সংখ্যা ৫ এর বর্গ, সেহেতু   ৫ এর বর্গ ২৫ (অর্থাৎ ১ * ২=২২৫),

কি  নিশ্চয়ই অবাক হলেন ? তাই না ,পরেরগুলি দেখুন…

৫ এর বর্গ ২৫

১৫= ১*২=২২৫

 

১* ১ এর পরবর্তী সংখ্যা (২)

কি? এবার নিশ্চয়ই নিজেকে জিনিয়াস ভাবছেন? ??

Post MIddle

৫ এর বর্গ ২৫

২৫= ২*৩=৬২৫

.

২* ২ এর পরবর্তী সংখ্যা (৩)

৫ এর বর্গ ২৫

৬৫= ৬*৭=৪২২৫

.

৬*৬ এর পরবর্তী সংখ্যা (৭)

ঠিক এভাবেই ১৫,২৫,৩৫,৪৫,৫৫,৬৫,৭৫,৮৫,৯৫ এর বর্গ বের করে ফেলতে পারবেন অতি  সহজেই ।

শুধু একটু ভাবনা ও কৌতুহল নিয়ে এগিয়ে যাওয়া। দেখবেন গণিত হয়ে উঠবে আপনার কাছে একমাত্র পছন্দের এবং ভালবাসার বিষয়।

 

সাব্বির আহমেদ, গণিত বিভাগ, ৪৪ তম আবর্তন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

//শ

পছন্দের আরো পোস্ট