আইইউবিতে আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা

তরুন শিক্ষার্থীদের মধ্যে মুক্তবুদ্ধির চর্চা ও মেধা বিকাশের লক্ষ্যে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) আন্তর্জাতিক পর্যায়ে তিন দিনব্যাপী ‘আইইউবি অ্যাসেনশন ২০১৭’ শীর্ষক এক ইংরেজী বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে। আন্তর্জাতিক এই বিতর্ক প্রতিযোগিতার চুড়ান্ত পর্ব ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান শনিবার, ১৬ সেপ্টেম্বর ২০১৭ আইইউবি ক্যাম্পাস, বসুন্ধরা আবাসিক এলাকা, ঢাকা-য় অনুষ্ঠিত হয়।

বিশ্বস্বীকৃত ও সমাদৃত বৃটিশ পার্লামেন্টারী কাঠামোয় এই বিতর্ক প্রতিযোগিতায় দেশের শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান সমূহ ছাড়াও ভারত, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও নেপালের বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ৮ টি সহ সর্বমোট ৮৪টি দল অংশগ্রহণ করেন। যুক্তরাজ্য, ভারত, ফিলিপাইন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরের অভিজ্ঞ ও বিশ্বনন্দিত প্রাক্তন বিতার্কিক ও বিচারকগণ এই প্রতিযেগিতার বিচারকের দায়িত্ব পালন করেছেন।

আন্তর্জাতিক এই বিতর্ক প্রতিযোগিতায় উন্মুক্ত শ্রেণিতে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে নানইয়ং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি দল, সিঙ্গাপুর এবং রানারআপ হয় ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি দল, মালয়েশিয়া।হাইস্কুল পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকার মাস্টারমাইন্ড স্কুল দল ধানমন্ডি ও রানার-আপ ইউরোপিয়ান স্টান্ডার্ড স্কুল দল, ঢাকা।

নবীণ শ্রেণিতে চ্যাম্পিয়ন হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অফ বিজনেস এ্যাডমিনিস্ট্রশন (আইবিএ) দল এবং রানার-আপ হয় খুলনা ইউনিভার্সিটি অফ ইঞ্জিনিয়ারিং এ্যান্ড টেকনোলজী দল।

Post MIddle

পুরস্কার বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে আইইউবি-র বোর্ড অফ ট্রাস্টিজের চেয়ারম্যান জনাব রাশেদ চৌধুরী, ট্রাস্টি বোর্ডের সম্মানিত সদস্যবৃন্দ এবং উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান বিজয়ীদের মধ্যে পুরস্কার ও প্রাইজমানি প্রদান করেন। বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহনকারী সকল প্রতিযোগিকে সার্টিফিকেট ও টুর্নামেন্টের আয়োজক আইইউবি ডিবেট ক্লাবের সদস্যদের বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

পাশাপাশি, হাইস্কুল পর্যায়ে চ্যাম্পিয়ন দলকে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-তে পড়ালেখার জন্য পূর্ণাঙ্গ স্কলারশীপ প্রদানের ঘোষণা দেয়া হয়।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির বোর্ড অফ ট্রাস্টিজের চেয়ারম্যান জনাব তৌহিদ সামাদ এবং বিতর্ক প্রতিযোগিতার পৃষ্ঠপোষকবৃন্দ।

‘আইইউবি অ্যাসেনশন ২০১৭’-এর পৃষ্ঠপোষকতা করেছে নেসক্যাফে, বিকাশ, নুভিস্তা ফার্মা, এ্যামাজন ইমিগ্রেশন সার্ভিসেস, পেপসি, প্রাণ, অ্যাকোয়াফিনা, আমরা, অবিন্তা কবির ফাউন্ডেশন, ফিল্মস্টেশন, কোয়ালিটি এবং আইইউবি ডিবেট ক্লাব।

অনুষ্ঠান শেষে সকলের উদ্দ্যেশ্যে ধন্যবাদ জ্ঞাপন করেন আইইউবি-র উপ-উপাচার্য অধ্যাপক মিলান পাগন এবং ইংরেজী বিভাগের প্রধান জনাব তৌহিদ বিন মোজাফ্ফর।

পছন্দের আরো পোস্ট