ইবিতে জাতীয় শোকদিবসের আলোচনাসভা

রবিবার (২০ আগস্ট) ইসলামী বিশ্ববিদ্যালয়ের আয়োজনে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোকদিবস ২০১৭ উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন,বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ আসনের সংসদ সদস্য মাহবুব-উল আলম হানিফ এমপি ।

প্রধান অতিথি তার বক্তৃতায় বলেন, পৃথিবীতে রাষ্ট্রক্ষমতা দখলের জন্য অনেক রাষ্ট্রপ্রধানকে হত্যার শিকার হতে হয়েছে। কিন্তু বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা শুধু রাষ্ট্রক্ষমতা দখলের জন্য নয়। মহান মুক্তিযুদ্ধের পরাজিত শক্তিরা ১৫ আগস্ট হত্যাকান্ডের মধ্যদিয়ে চরম প্রতিশোধ নিয়েছে।

তিনি বলেন, পৃথিবীর ইতিহাসে আমরা এক কলঙ্কিত জাতি। জাতির পিতা বঙ্গবন্ধু যে দেশের জন্য নিজের জীবনকে উৎসর্গ করেছিলেন, মহান মুক্তিযুদ্ধের নেতৃত্ব দিয়ে আমাদের স্বাধীনতা দিয়েছেন, সেই স্বাধীন দেশেই বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে -জাতি হিসেবে এরচে’ বড় কলঙ্কের বিষয় আর কি হতে পারে।

বিশেষ অতিথি ছিলেন ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল হাই। ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা। স্বাগত বক্তব্য রাখেন জাতীয় শোকদিবস ২০১৭ উদ্যাপন উপ-কমিটির আহবায়ক এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাঃ জাহাঙ্গীর হোসেন।

Post MIddle

সভাপতির বক্তৃতায় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেন, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এজন্য আমরা বঙ্গবন্ধুকে নিয়ে বৈজ্ঞানিক গবেষণার জন্য ইসলামী বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠা করেছি। তিনি দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠার আহবান জানান। তিনি বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ে মুক্তিযুদ্ধের পরাজিতদের পদচারণা ছিল, যা মুক্ত হতে চলেছে। তাদের শেষ চিহ্নটুকু থাকা অবস্থায় আমাদের কার্যক্রম চলবে।

বিশেষ অতিথির বক্তৃতায় প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান বলেন, বাংলাদেশ সৃষ্টি হয়েছে বঙ্গবন্ধুর জন্য। তিনি বলেন, ১৫ আগস্টের হত্যাযজ্ঞ ছিল সুপরিকল্পিত। ১৯৭৫ সালের ১৫ আগস্ট এবং ২০০৪ সালের ২১ আগস্ট একই সূত্রে গাঁথা। তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী ষড়যন্ত্র এখনো চলছে, সবাইকে সজাগ থাকতে হবে।

অপর বিশেষ অতিথি ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা বলেন, এদেশের নাগরিক হিসেবে বঙ্গবন্ধুর খুনের বিচার হয়েছে কিন্তু রাষ্ট্রপ্রধান হিসেবে হত্যার বিচার হয়নি। এমনকি এ হত্যাকান্ডে কারা হুকুমের আসামী এবং কারা মূল ষড়যন্ত্রকারী তা আমরা আজও জানিনা। এজন্য কমিশন গঠন করে তদন্ত করার সময় এসেছে।

ফোকলোর স্টাডিজ বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাঃ সাইদুর রহমান এবং আইন ও মুসলিম বিধান বিভাগের সহকারী অধ্যাপক আরমিন খাতুনের পরিচালনায় আলোচনাসভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ মাহবুবুুর রহমান, কর্মকর্তা সমিতির সভাপতি মোঃ শামছুল ইসলাম জোহা, সহায়ক কর্মচারী সমিতির সভাপতি মোঃ উকিল উদ্দিন, বাংলাদেশ ছাত্রলীগ ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি শাহিনুর রহমান শাহিন ও সাধারণ সম্পাদক জুয়েল রানা হালিম। সভার শুরুতে জাতীয় সংগীত পরিবেশন এবং জাতির পিতা বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

আলোচনাসভার পূর্বে অনুষদ ভবনের নিচতলায় জাতীয় শোকদিবস উপলক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার মাসব্যাপী কর্মসূচির অংশহিসেবে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ আসনের সংসদ সদস্য মাহবুব-উল আলম হানিফ।

পছন্দের আরো পোস্ট