জবিতে অনলাইন ভর্তি প্রক্রিয়া শুরু

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়া আজ মঙ্গলবার থেকে শুরু হয়েছে।দুপুর ১২টা থেকে শুরু হওয়া এ আবেদন প্রক্রিয়া চলবে ৩১ আগস্ট (বৃহস্পতিবার) রাত ১২টা পর্যন্ত। ভর্তি পরীক্ষা শুরু হবে ১৫ সেপ্টেম্বর থেকে।

২০১৭-১৮ শিক্ষাবর্ষের চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষের প্রথম সেমিস্টারে ভর্তির জন্য আবেদন অনলাইনে admission.jnu.ac.bd অথবা admissionjnu.info ওয়েবসাইটের মাধ্যমে করা যাবে। এবার পাঁচটি ইউনিটের দুই হাজার ৭৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীদের এ, বি, সি ও ডি ইউনিটের প্রতিটির জন্য সার্ভিস চার্জসহ ৫০৫ টাকা এবং ই ইউনিটের জন্য ব্যবহারিক পরীক্ষার ফি ও সার্ভিস চার্জসহ ৬০৬ টাকা বিকাশ, শিওর ক্যাশ ও রকেট মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করতে হবে।

যেসব ছাত্র-ছাত্রী ২০১৪ বা ২০১৫ সালে এসএসসি ও সমমান এবং ২০১৭ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তাঁরা আবেদন করতে পারবেন। এ ইউনিটের জন্য ন্যূনতম ৮ দশমিক ৫ জিপিএ, বি ইউনিটের জন্য ৮ জিপিএ (তবে কোনো পরীক্ষায় ৩ দশমিক ৫-এর নিচে নয়) ও সি ইউনিটের জন্য ৮ দশমিক ৫ জিপিএ থাকতে হবে। ডি ইউনিটের জন্য (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ) থাকতে হবে ৭ জিপিএ। সেই সঙ্গে এইচএসসি ও সমমানের পরীক্ষায় বাংলা ও ইংরেজিতে ন্যূনতম এ মাইনাস লাগবে।

‘ই’ ইউনিটের জন্য এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের উভয় পরীক্ষায় মোট জিপিএ ৭ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩-এর নিচে হলে কোনো ছাত্র-ছাত্রী আবেদন করতে পারবেন না।

Post MIddle

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি), ইংলিশ মিডিয়াম অথবা বিদেশ থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ৮ আগস্ট থেকে ৩১ আগস্টের মধ্যে অফিস চলাকালীন অগ্রণী ব্যাংক লিমিটেড জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখায় ভর্তি পরীক্ষার ফি বাবদ এ, বি, সি ও ডি ইউনিটের প্রতিটির জন্য সার্ভিস চার্জসহ ৫০৫ টাকা এবং ই ইউনিটের জন্য ব্যবহারিক পরীক্ষার ফি ও সার্ভিস চার্জসহ ৬০৬ টাকা জমা দিয়ে সভাপতি, সংশ্লিষ্ট ইউনিট বরাবরে আবেদন করতে হবে।

আবেদনের সঙ্গে দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড, ট্রান্সক্রিপ্ট বা গ্রেডশিট, প্রশংসাপত্র এবং সনদপত্রের প্রত্যেকটির একটি করে অনুলিপি জমা দিয়ে সংশ্লিষ্ট ইউনিট সভাপতির কাছ থেকে ম্যানুয়ালি প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

৩ থেকে ১৩ সেপ্টেম্বর সি ইউনিটের, ৩ থেকে ১৪ সেপ্টেম্বর ই ইউনিটের, ১৪ থেকে ২০ সেপ্টেম্বর বি ইউনিটের, ১৪ সেপ্টেম্বর থেকে ১১ অক্টোবর এ ইউনিটের এবং ১৪ সেপ্টেম্বর থেকে ১৮ অক্টোবর পর্যন্ত ডি ইউনিটের শিক্ষার্থীরা প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। পরীক্ষার সময় পরীক্ষার্থীকে প্রবেশপত্রের দুই কপি (বিশ্ববিদ্যালয়ের কপি এবং শিক্ষার্থীর কপি) প্রিন্ট সঙ্গে আনতে হবে। প্রবেশপত্র ছাড়া ভর্তি পরীক্ষার হলে প্রবেশ করা যাবে না। তা ছাড়া চূড়ান্তভাবে নির্বাচিত হলে প্রবেশপত্র ছাড়া ভর্তি হওয়া যাবে না বিধায় প্রিন্ট করা প্রবেশপত্র যত্ন নিয়ে সংরক্ষণ করতে হবে।

২০১৭-১৮ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষ প্রথম সেমিস্টারে ভর্তি পরীক্ষার সময়সূচি নির্ধারণ করা হয়েছে। ১৫ সেপ্টেম্বর শুক্রবার ‘সি’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত), ১৬ সেপ্টেম্বর শনিবার ‘ই’ ইউনিটের (নাট্যকলা বিভাগ, সংগীত বিভাগ ও চারুকলা বিভাগ), ২২ সেপ্টেম্বর শুক্রবার ‘বি’ ইউনিটের (কলা ও আইন অনুষদভুক্ত), ১৩ অক্টোবর শুক্রবার ‘এ’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ এবং লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদভুক্ত) এবং ২০ অক্টোবর শুক্রবার ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সব ইউনিটের ভর্তি পরীক্ষার সময় বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত। ভর্তি সংশ্লিষ্ট বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট admission.jnu.ac.bd অথবা admissionjnu.info -এ পাওয়া যাবে।

পছন্দের আরো পোস্ট