ফিরোজা বেগম স্বর্ণপদক পেলেন রেজওয়ানা চৌধুরী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যা কে ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণ পদক-২০১৭ প্রদান করা হয়েছে।গতকাল বৃহস্পতিবার বেলা ৪ টায় ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ড আয়োজিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ফিরোজা বেগম স্বর্ণপদক ও পুরষ্কার প্রদান অনুষ্ঠানে তাকে এ সম্মাননা দেওয়া হয়। দু’ভরি ওজনের স্বর্ণের ক্রেস্ট এবং ১ লাখ টাকা দেওয়া হয়। অনুষ্ঠানে সংগীত বিভাগের বিএ সম্মান পরীক্ষায় সর্বোচ্চ রেজাল্ট পাওয়া জান্নাত ফেরদৌস নীলা কে স্বর্ণপদকে ভ’ষিত করা হয়।

ঢাবির কোষাধ্যক্ষ ড. মো কামাল উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলা ভবনের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলওয়ার হোসেন, এসিআই ফাউন্ডেশন এবং ট্রাস্ট ফান্ডের দাতা এম আনিস উদ দৌলা প্রমুখ।

পুরষ্কার গ্রহণের অভিব্যাক্তি প্রকাশে রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন , আমাকে এই সম্মানে ভ’ষিত করার জন্য জুরী বোর্ডকে ধন্যবাদ জানাই। একজন শিল্পীর জন্য যে কোনো পুরষ্কার, যে কোনো স্বিকৃতি তার জন্য অনেক সম্মানের।

Post MIddle

এসময় তিনি ফিরোজা বেগমকে অসাধারণ মানুষ উল্লেখ করে বলেন, ছোটকাল থেকে আমি ফিরোজা বেগমের গুণমুগ্ধ শ্রোতা। এই কিংবদন্তীতুল্য এই মানুষটিকে ছোটোবেলা থেকে অনুসরন ও অনুকরণ করার চেষ্টা করতাম।

ফিরোজা বেগম একজন নান্দকিতাবোধ সম্পন্ন মানুষ উল্লেখ করে বলেন,ফিরোজা বেগম একজন শিল্পী ছিলেন এটা সত্যি তার চেয়ে বড় তিনি নান্দকিতাবোধ সম্পন্ন একজন মানুষ ছিলেন্। এসময় তিনি রবীন্দ্রনাথের উক্তি উল্লেখ করে বলেন ‘ শিল্পের সৌন্দর্য সংযম, সরলতায়’বক্তব্য এর শেষে তিনি আবারো ধন্যবাদ জানিয়ে বলেন, আমাকে আপনারা আজকে যে সম্মান দিয়েছেন, তা যেনো ধরে রাখতে পারি।

প্রধান অতিথির বক্তব্য ঢাবি ভিসি বলেন, ফিরোজা বেগম ছিলেন বিদ্রোহী কবির বিদ্রোহী শিষ্য। তিনি আমাদের গানের জগত সমৃদ্ধ করেছেন। বর্তমান তরুণ প্রজন্মকে ফিরোজা বেগমের বিভিন্ন সৃষ্টিশীল বিষয়ের সাথে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।

উল্লেখ্য শিল্পী ফিরোজা বেগম ১৯২৬ সালের ২৮ জুলাই ফরিদপুরে জন্মগ্রহণ করেন এবং ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর ইন্তেকাল করেন।ফিরোজা বেগম সমৃতি স্বর্ণপদক এবার দ্বিতীয়বারের মতো আয়োজন করা হয়েছে। প্রথম বছর ২০১৬ সালে বরেণ্য সংগীত শিল্পী সাবিনা ইয়াসমিনকে এই সম্মানে ভ’ষিত করা হয়।

পছন্দের আরো পোস্ট