বিলবোর্ডে বিলীন হাবিপ্রবির সৌন্দর্য

অসংখ্য বিজ্ঞাপন ও বিলবোর্ডে ছেয়ে হাবিপ্রবির সামনের এলাকা। এসব বিজ্ঞাপনের জন্য নির্বিচারে ব্যবহার করা হচ্ছে সৌন্দর্যবর্ধনের জন্য লাগানো গাছ। যারফলে একদিকে পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে অপরদিকে সৌন্দর্য্য নষ্ট হচ্ছে।সরেজমিনে পরিদর্শন করে দেখা গেছে, বিভিন্ন কোচিং, ব্যবসায়িক প্রতিষ্ঠান, রাজনৈতিক দলসহ বিভিন্ন সংগঠন বিজ্ঞাপনের জন্য অসংখ্য ছোট-বড় ব্যানার বিলবোর্ড লাগিয়ে রেখেছে। যার প্রায় সবগুলোতেই সাঁটানোর জন্য গাছের গায়ে অসংখ্য পেরেক ঠুকা হয়েছে যার ফলে গাছের স্বাভাবিক প্রক্রিয়া ব্যহত হচ্ছে, অসংখ্য গাছ একারনে বর্তমানে ঝুঁকির মুখে।

Post MIddle

এ ব্যাপারে ফসল শারিরতত্ব ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. শ্রীপতি শিকদার বলেন, “গাছের গায়ে পেরেক ঠুকা হলে গাছের স্বাভাবিক খাদ্য পরিবহন বাধাগ্রস্থ হয় ফলে গাছটি মারা যেতে পারে। এছাড়াও গাছের গায়ে স্থায়ী ক্ষত তৈরি হয় ফলে কাঠের গুনাগুন কমে যাচ্ছে।গাছের গায়ে এভাবে নির্বিচারে পেরেক ঠুকে বিজ্ঞাপন লাগালে পরিবেশের মারাত্মক ক্ষতি হবে।”

হাবিপ্রবির রেজিষ্টার প্রফেসর ড. সফিউল আলম বলেন, “বিশ্ববিদ্যালয়ের গাছে অবৈধভাবে লাগানো এসব বিজ্ঞাপন সরানোর জন্য দ্রুত সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশনা দেয়া হবে, এবং পরবর্তিতে যাতে না লাগাতে পারে সে ব্যবস্থা গ্রহন করা হবে।”

পছন্দের আরো পোস্ট