কিভাবে একজন শিক্ষার্থী যোগ্য লিডার হতে পারে

একজন যোগ্য নেতাই তার নেতৃত্বের মাধ্যমে একটি সমাজ, জাতি, দেশকে সফলতার স্বর্ণশিখরে নিয়ে যেতে পারে। আমরা ইতিহাস পর্যালোচনা করে দেখলে এমন অনেক উদাহরণ দেখতে পাই। কিন্তু আমাদের সমাজে যোগ্য নেতার বড় অভাব। সত্যিকার নেতা বলতে যা বুঝায় তা খুবই কম। সমাজ এবং দেশ ছেয়ে গেছে তথাকথিত নেতাদের বিচরণে। আসলে ভাল লিডার হওয়ার জন্য প্রয়োজন লিডারশীপ স্কিল, যেটা অনেক পরিশ্রম, অধ্যাবসায় করে অর্জন করতে হয়।

তাই ব্যক্তিগত ভাবে আমার মনে হয় ছাত্র জীবন বিশেষ করে বিশ্ববিদ্যালয়ের ছাত্র জীবন হল ভাল নেতৃত্ব দেওয়ার গুণাবলী অর্জনের সবচেয়ে উপযুক্ত সময়। কিভাবে একজন শিক্ষার্থী যোগ্য লিডার হতে পারে তা আমি আমার অভিজ্ঞতা থেকে আজ লেখার চেষ্টা করছি। আপনি যদি একজন ভাল লিডার হতে চান অবশ্যই আপনাকে কিছু দক্ষতা অর্জন করতে হবে।

সেগুলো হল:

(১) আপনাকে অবশ্যই সুন্দর এবং সতস্ফূর্ত ভাবে কথা বলার দক্ষতা অর্জন করতে হবে। এমনভাবে কথা বলতে হবে যেন সেটা influencing হয়। একজন ভাল নেতার অবশ্যই বাংলা এবং ইংরেজিতে কথা বলার দক্ষতা থাকতে হবে।

(২) একজন যোগ্য লিডার হবার জন্য প্রয়োজন মোটিভেশনাল স্কিল। আপনার ভাবধারা, চিন্তাচেতনা অন্য একজন মানুষের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য আপনাকে অবশ্যই মোটিভেট করার দক্ষতা অর্জন করতে হবে। জোর করে অন্য একজনের উপর আপনার মতবাদ চাপিয়ে দিলে আপনি কখনই ভাল নেতা হয়ে উঠতে পারবেন না।

(৩) যোগ্য নেতৃত্ব দেওয়ার আর একটি গুরুত্বপূর্ণ দক্ষতা হল কমিউনিকেশন স্কিল। কমিউনিকেশন স্কিল যত ভাল হবে কমিউনিটিতে আপনার পরিচিতি এবং ইতিবাচক প্রভাব তত বাড়বে। ধরুন আপনি কোন একটা সংগঠনের প্রধান। আপনাকে অবশ্যই সেই সংগঠনের প্রত্যেকটি সদস্যের সাথে যোগাযোগ রাখতে হবে। সদস্যদের ব্যক্তিগত সমস্যা গুলো নিয়ে আলাদাভাবে আলোচনা করে সমাধান করতে হবে। এটার ফলে যেটা হবে, আপনার প্রতি সদস্যদের আস্থা অনেক বেড়ে যাবে । তাছাড়া আপনার সংগঠনে ইতিবাচক ভূমিকা রাখতে পারে এমন ব্যক্তিবর্গের সাথে আপনাকে নিয়মিত যোগাযোগ করতে হবে। এক্ষেত্রে বিশেষ প্রয়োজনে আপনি তাদের সহযোগিতা পাবেন। এক্ষেত্রে আর একটা বিষয় উল্লেখযোগ্য, সহযোগিতা পাবার পরও তাদের সাথে অবশ্যই যোগাযোগ রাখতে হবে, যেটা বেশিরভাগ ক্ষেত্রে আমরা করি না। তা না হলে আপনি পরবর্তীতে পুনরায় তাদের সহযোগিতা নাও পেতে পারেন।

(৪) দায়িত্ববন্টন। সঠিক মানুষকে সঠিক কাজের দায়িত্ব দেওয়ার দক্ষতা আপনাকে অর্জন করতে হবে। এটা একটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। কখনো সব কাজ একা করতে যাবেন না দায়িত্ব গুলো সুষ্ঠুভাবে বন্টন করে দিবেন। এতে দেখবেন কাজগুলো অল্প সময়ের মধ্যে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়ে যাচ্ছে। দায়িত্ব বন্টনের পর কাজ গুলোর সামগ্রিক অবস্থা আপনাকে নিয়মিত তদারকি করতে হবে এবং সেগুলো সম্পর্কে আপডেট আপনার কাছে অবশ্যই থাকতে হবে।

Post MIddle

(৫) সমসাময়িক বিভিন্ন বিষয়ে আপনার জ্ঞান থাকতে হবে। দেশের রাজনীতি, অর্থনীতি, আবহাওয়া, প্রশাসন, বাণিজ্য ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়ে আপনার জ্ঞান থাকতে হবে। এজন্য আপনাকে নিয়মিত পত্রিকা, খবর দেখতে হবে।

(৬) যুগোপযোগী পরিকল্পনা করার দক্ষতা অবশ্যই আপনাকে অর্জন করতে হবে। পরিকল্পনা ব্যতিত কাজ করতে গেলে তা ব্যর্থতায় পর্যবশিত হবে। নতুন নতুন আইডিয়া ক্রিয়েটের মাধ্যমে আপনি নিজেকে নিয়ে যেতে পারেন অনন্য উচ্চতায়। একজন মানুষকে পৃথিবী বেশী দিন মনে রাখে না কিন্তু একটা ভাল আইডিয়াকে পৃথিবী হাজার বছর মনে রাখে।

(৭) সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়া। এটার মাধ্যমে একজন যোগ্য নেতার পরিচয় প্রকাশিত হয় । আপনি যে কোন কাজ করতে গেলে দেখবেন আপনার পরিকল্পনা মাফিক সবকিছু হচ্ছে না। তখন সে পরিস্থিতে আপনি কি করবেন সেটা আপনাকেই সিধান্ত নিতে হবে। এক্ষেত্রে যেটা করা যায় সকল সদস্যদের মতামত নিয়ে তা সঠিকভাবে বিশ্লেষণ করে সঠিক সিধান্তটি নেওয়া। এই বিষয়টি একজন নেতার জন্য সবচেয়ে কঠিন। একটি সঠিক সিধান্তের মাধ্যমেই আপনি নিজেকে যোগ্য নেতা হিসেবে সমাজে প্রতিষ্ঠিত করতে পারেন।

(৮) যেকোন পরিস্থিতিতে মাথা ঠান্ডা রাখতে হবে। হুট করে রেগে গেলে আপনি পরাজিত হয়ে যাবেন। কথায় আছে “রেগে গেলেন তো হেরে গেলেন”। তাই সহজে রাগের বশত কোন ভুল সিধান্ত নিবেন না। তাই প্রতিকূল পরিবেশেও স্বাভাবিক থাকার দক্ষতা আপনাকে অবশ্যই অর্জন করতে হবে।

(৯) অন্যদের মতামতের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করতে হবে। আপনাকে মনে রাখতে হবে যে কোন বিষয়ে মতভেদ থাকবে এটাই স্বাভাবিক। আপনার মতামতের সাথে কারো মতামত না মিললে তাদের মতামতের প্রতি শ্রদ্ধা রেখে গঠন মূলক যুক্তি প্রদর্শন করে আপনার মতামত প্রতিষ্ঠিত করতে হবে।

(১০) কখনো হাল ছাড়বেন না। একজন নেতা আর সাধারণ সদস্যদের মধ্যে পার্থক্যের যায়গাটা হচ্ছে ” Pressure Handling Capacity”। একজন যোগ্য নেতা কখনই হতাশ হয় না। কখনই মাঝপথে হাল ছেড়ে দেয় না। ফলাফল যায় হোক, কাজ চালিয়ে যাবেন। দেখবেন কিছু একটা হচ্ছে।

আশা করি, এই ১০ টি দক্ষতা যদি কোন মানুষ অর্জন করতে পারে এবং তা প্রয়োগ করতে পারে সে অবশ্যই একজন যোগ্য নেতা হিসেবে প্রতিষ্ঠিত হবে। আমাদের দেশে নেতৃত্ব দেওয়ার দক্ষতা অর্জনের চর্চা হোক অনেক বেশী বেশী এবং অনেক বেশী যোগ্য নেতা গড়ে উঠুক এটাই আমাদের প্রত্যাশা।

মো: দেলোয়ার জাহান সোহাগ, সভাপতি, চুয়েট ক্যারিয়ার ক্লাব

পছন্দের আরো পোস্ট