রমেল ‘হত্যা’র বিচার দাবিতে মানববন্ধন

পিসিপি নেতা রমেল চাকমা ‘হত্যাকান্ডের’ বিচার ও পার্বত্য চট্টগ্রামে অস্থায়ী সেনা ক্যাম্প প্রত্যাহারের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধন পালিত হয়েছে। বুধবার বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বরে সাধারণ জুম্ম শিক্ষার্থীদের ব্যানারে এ কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. আমিরুল ইসলাম বলেন, সংবিধানে প্রতিটি নাগরিকের জন্য সমান অধিকার, সমান সম্মান ও নিরাপত্তার কথা থাকলেও আমাদের পাহাড়িদের মৌলিক অধিকারক ক্ষুণ্ণ করা হচ্ছে। ১৯৯৭ সালের শান্তি চুক্তির কোনো ধারাই বাস্তবায়ন করা হচ্ছে না। যার ফলে পাহাড়িরা মৌলিক অধিকারগুলো থেকে বঞ্চিত হচ্ছে।

Post MIddle

তিনি আরও বলেন, রুমেল চাকমাকে স্থানীয় বাজার থেকে রাষ্ট্রীয় বাহিনীর সদস্যরা ধরে নিয়ে তাকে নির্যাতন করে হত্যা করা হয়। এমনকি পরিবারের কাছ থেকে রমেলের লাশ ছিনিয়ে নিয়ে অমানবিকভাবে পেট্রোল দিয়ে লাশটি জ্বালিয়ে দেওয়া হয়েছে। এর মাধ্যমে রাষ্ট্রীয় বাহিনী মানবতাবিরোধী অপরাধ করেছে। রমেল চাকমাসহ সবগুলো ‘হত্যাকা-’র বিচার বিভাগীয় তদন্ত ও দোষীদের শাস্তির আওতায় আনতে হবে। একই সঙ্গে পার্বত্য চট্টগ্রামের অস্থায়ী সেনা ক্যাম্পগুলো প্রত্যাহার করতে হবে।

হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী অরুণ বিকাশ চাকমার সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন রাসেল চাকমা, আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি বিভূতি ভূষণ মাহাতোব, ছাত্র ইউনিয়ন রাবি শাখার সভাপতি এম শাকিল হোসেন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি লিটন দাস, পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি দীপেন চাকমা।

প্রসঙ্গত, গত ৫ এপ্রিল নানিয়ারচরের ট্রাক পোড়ানো ও বাস লুটের ঘটনায় পাহাড়ি ছাত্র পরিষদের নানিয়ারচর উপজেলা শাখার সাধারণ সম্পাদক ও এইচএসসি পরীক্ষার্থী রমেল চাকমাকে আইন-শৃঙ্খলা বাহিনী আটক করে। আটকের পর রমেল চাকমা অসুস্থ হয়ে পড়লে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে দুই সপ্তাহ ধরে চিকিৎসাধীন থাকা অবস্থায় গত ১৯ এপ্রিল তার মৃত্যু ঘটে।##

পছন্দের আরো পোস্ট