সিনেমা আলাপঃক্যাচ মি ইফ ইউ ক্যান(Catch me if you can)

টানটান উত্তেজনাপূর্ণ এ মুভিটি দেখতে বসলে আমার বিশ্বাস এর শেষ না দেখে কিছুতেই আপনি স্ক্রিনের সামনে থেকে উঠতে পারবেন না।ক্যাচ মি ইফ ইউ ক্যান(Catch me if you can)  মুভিটি মূলত ফ্রাঙ্ক অ্যাবেগ্লে জুনিয়র (Frank Abagnale Jr) এর আত্মজীবনীর উপর নির্মিত যে কিনা ৬০এর দশকে আমেরিকার সবচেয়ে বড় জালিয়াতের শিরোপা অর্জন করেছিলো।

 

প্যান আমেরিকান ওয়ার্ল্ড এয়ারোয়ে ( Pan American World Airway) এর একজন কো পাইলটের ছদ্মবেশে এই কোম্পানির চেক জালিয়াতি করে সে পাঁচ বছরে প্রায় তিরিশ টি দেশের বিভিন্ন শাখা থেকে প্রায় সাড়ে তিন মিলিয়ন ডলার হাতিয়ে নেয়।অথচ তখনো তার বয়স তখন উনিশ পার হয়নি।সাচিবিক কাজে কিছু দক্ষতা,গলার জোর আর অদম্য সাহস এই তিনই ছিলো মূলত ফ্রাঙ্কের মূলধন।

 

Post MIddle

মুভিটিতে মূল চরিত্র মূলত দুটি।অস্কার জয়ী তারকা লিওনার্দোর ছটফটে স্বভাব আর চেহারায় কিশোর ভাব আর অসাধারণ অভিনয় দক্ষতার জন্য তাকে ফ্রাঙ্কের চরিত্রে অত্যন্ত সাবলীল মনে হয়েছে।আর ফ্রাঙ্কের চরিত্রটিকে মুভিতে চ্যালেঞ্জ জানিয়েছে আরো একটি চরিত্র।এফ বি আই (FBI)  এজেন্ট কার্ল হ্যানারথি (Carl Hanratty) যিনি কিনা ডিপার্টমেন্টের সিনিয়র পারসন যাকে ফ্রাঙ্কের মতো একটি কিশোর অপরাধি অসম্ভব নাকানিচোবানি খাইয়েছে।

 

আসলে ফ্রাঙ্ক আর কার্লের ইঁদুর-বিড়াল দৌড় ই মুলত মুভিটির প্রাণ। কার্লের চরিত্রটিকে পর্দায় রূপায়ন করেছেন পাঁঁচবার অস্কার মনোনীত আর দুবার বিজয়ী শক্তিশালী অভিনেতা টম হ্যাংস (Tom Hanks)।. ফরেস্ট গাম্প( Forrest Gump) মুভিটি দেখে যারা টম হ্যাংস এর ভক্ত হয়ে পড়েছেন তারা যদি এই মুভিটি না দেখেন তাহলে আমি বলবো তাদের সিনেমাখোর জীবনের ষোল আনার বার আনাই বৃথা।যারা থ্রিলার ভালোবাসেন তাদের জন্য মুভিটি আদর্শ।

পছন্দের আরো পোস্ট