খুবিতে একাডেমিক কাউন্সিলিং শীর্ষক কর্মশালা

আজ (২৯ মার্চ ২০১৭) বুধবার সকাল ৯ টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে অর্থনীতি, সমাজবিজ্ঞান, ডিভেলপমেন্ট স্টাডিজ, গণযোগাযোগ ও সাংবাদিকতা এ চারটি ডিসিপ্লিনের প্রথম বর্ষে ভর্তিকৃত নতুন শিক্ষার্থীদের জন্য একাডেমিক কাউন্সিলিং এন্ড মোটিভেশন শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় সভাপতিত্ব করেন আইকিউএসির পরিচালক প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামান। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামন। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বর্তমানে সারা পৃথিবীতে প্রতিযোগিতার সৃষ্টি হয়েছে। এই বিশ্ব প্রতিযোগিতায় টিকে থাকতে হলে উচ্চশিক্ষায় গুণগতমান অর্জনের বিকল্প নেই। এর উপরই নির্ভর করছে আমাদের বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের ভবিষ্যত সাফল্য। তাই তিনি শিক্ষার্থীদের প্রতি বিশ্ববিদ্যালয়ের প্রথম বছর থেকেই অত্যন্ত নিয়মানুবর্তী হয়ে, লক্ষ্য নির্ধারণ করে, আত্মপ্রত্যয়ী হয়ে নিরন্তর পরিশীলনের আহবান জানান।

তিনি বলেন শিক্ষার মূল উদ্দেশ্য হচ্ছে অনুধাবন করা। ক্লাসে কোনো সমস্যা হলে শিক্ষকদের প্রশ্ন করতে শিখতে হবে, সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত হাল ছাড়া যাবে না। প্রয়োজনে গ্রুপ স্টাডি করতে হবে। কেবল ক্লাসের শিক্ষাই নয়, তাদেরকে সহশিক্ষামূলক কার্যক্রমে অংশগ্রহণেরও আহবান জানান।

Post MIddle

তিনি বলেন এভাবে কোনো শিক্ষার্থী যদি অনুশীলন করে তা হলে সেই শিক্ষার্থী জীবনে সাফল্য অর্জন করতে পারবে, কোনো কাজে ব্যর্থ হবে না। আর এই ব্যর্থ না হওয়া মানেই সাফল্য অর্জন করা। তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে তাদের পরিবার সমাজ রাষ্ট্র ও সর্বোপরি মানব সমাজের প্রতি দায়বদ্ধতার কথা স্মরণ করিয়ে বলেন সবসময় এ বিষয়গুলো মাথায় রাখতে হবে এবং ভবিষ্যত পেশাগত জীবনেও তা ভুললে চলবে না।

তিনি বলেন আমাদের দেশে এখন অনেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে বিপথগামী করার জন্য একটি চক্র সক্রিয়। তারা চায় বাংলাদেশ যাতে উন্নতির দিকে এগিয়ে না যায়, বাংলাদেশের মানুষ যাতে আর্থিক ও সামাজিকভাবে শান্তিতে না থাকতে পারে এজন্য তারা জঙ্গিবাদ সৃষ্টি করছে। জঙ্গিবাদ তৈরী হয়েছে বাংলাদেশকে ধ্বংস করার জন্য। তাই এই চক্র থেকে, এই গোষ্ঠী সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন থাকতে হবে। জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজ বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. শাহনেওয়াজ নাজিমুদ্দিন আহমেদ।

কর্মশালায় বিষয়ভিত্তিক পেপার উপস্থাপন করেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান, কলা ও মানবিক স্কুলের ডিন প্রফেসর ড. সাবিহা হক, সমাজ বিজ্ঞান ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ আব্দুল জব্বার, এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ মনিরুল ইসলাম, ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের প্রফেসর ফিরোজ আহমেদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. সমীর কুমার সাধু।

এ সময় অর্থনীতি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. শাহনেওয়াজ নাজিমুদ্দিন আহমেদ, সমাজবিজ্ঞান ডিসিপ্লিন প্রধান এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিন প্রধান (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোঃ আব্দুল জব্বার, ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিন প্রধান (চলতি দায়িত্ব) মোঃ হাসান হাওলাদার, আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. কামরুল হাসান তালুকদারসহ সংশ্লিষ্ট ডিসিপ্লিনসমূহের প্রথম বর্ষের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট