সামাজিক যোগাযোগের মাধ্যম হবে উন্নয়নের পাথেয়

মানুষের সৃজনশীল প্রতিভা বিকাশ আর তা প্রকাশের ও অন্যতম মাধ্যম হয়ে উঠছে এই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। অসংখ্য বেকার তরুণ তরুণী ফ্রিলান্সিং কিংবা অনলাইন ভিত্তিক বিভিন্ন ব্যবসার মাধ্যমে হয়ে উঠছে স্বাবলম্বী। তাই এই সকল সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর যদি সঠিক ব্যবহার করা যায় তাহলে অচিরেই এই মাধ্যম টি বাংলাদেশের উন্নয়নে একটি অন্যতম ইতিবাচক ক্ষেত্র হিসেবে কাজ করবে।

“ভালো আছি ভালো থেকো আকাশের ঠিকানায় চিঠি লিখো” কিংবা “নাই টেলিফোন নাইরে পিওন নাইরে টেলিগ্রাম বন্ধুর কাছে মনের খবর কেমনে পৌঁছাইতাম?” ৯০ কিংবা ৬০এর দশকের এই গান গুলো এখন কার তরুণ প্রজন্মের কাছে হয়তো অনেকটা রূপকথার মতোই শুনাবে।কিন্তু একটা সময় ছিলো প্রিয়জনের কাছে একটা চিঠি পাঠাতে আর সেই চিঠির জবাব পেতে লেগে যেতো মাসের পর মাস।টেলিফোন ছিলো অফিস আদালত আর বড়লোকদের বিলাসিতার অন্যতম উপকরণ।আর এখন মনের অজস্র আকুতি প্রিয় মানুষটির কাছে পৌঁছে যাচ্ছে মূহুর্তে।জরুরী বার্তা,অফিসের দরকারি ফাইল কিংবা তথ্য আদান প্রদানে লাগছে কয়েক সেকেন্ড।

Post MIddle

এই পরিবর্তন কিন্তু একদিনে হয়নি।ধীরে ধীরে বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশের মাধ্যমে এই পরিবর্তন সম্ভব হয়েছে।বর্তমানে আমাদের বাস্তব জগতের সাথে সাথে সৃষ্টি হয়েছে আরও এক নতুন জগত যার নাম ভার্চুয়াল জগত।এ জগতের অসংখ্য রাজ্য যাদের নাম ফেসবুক, ইন্সটাগ্রাম,হোয়াটস আপ,ভাইবার ইত্যাদি।

বাংলাদেশে ২০০৮ থেকে এই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো জনপ্রিয় হয়ে উঠেছে।বর্তমানে বাংলাদেশের এক বিশাল জনগোষ্ঠী এই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর উপর নির্ভরশীল হয়ে পড়েছে।অবসর সময় কাটানো থেকে শুরু করে অনেকে নিজের উপার্যনের ক্ষেত্র হিসেবেও এই সামাজিক মাধ্যমগুলোকে বেছে নিয়েছে।বর্তমানে অবসর সময় কাটানোর এক অবিচ্ছেদ্য মাধ্যম হিসেবে কাজ করছে এই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো।হারিয়ে যাওয়া স্কুল কলেজের বন্ধুটিকে এখন মুহূর্তে খুঁজে পাওয়া যাচ্ছে ফেসবুকের বুকে।প্রবাসে পড়ে থাকা প্রিয় মানুষ টি কেমন আছে তা ফোন অথবা ভিডিও কলের মাধ্যমে জানা যাচ্ছে কয়েক সেকেন্ডে।মানুষের সৃজনশীল প্রতিভা বিকাশ আর তা প্রকাশের ও অন্যতম মাধ্যম হয়ে উঠছে এই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো।

অসংখ্য বেকার তরুণ তরুণী ফ্রিলান্সিং কিংবা অনলাইন ভিত্তিক বিভিন্ন ব্যবসার মাধ্যমে হয়ে উঠছে স্বাবলম্বী। তাই এই সকল সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর যদি সঠিক ব্যবহার করা যায় তাহলে অচিরেই এই মাধ্যম টি বাংলাদেশের উন্নয়নে একটি অন্যতম ইতিবাচক ক্ষেত্র হিসেবে কাজ করবে।

পছন্দের আরো পোস্ট