ঢাবিতে জাতীয় নবায়নযোগ্য শক্তি ও গ্রীণ এক্সপো শুরু

বাংলাদেশ সোলার এনার্জি সোসাইটির সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় শক্তি ইনস্টিটিউটের উদ্যোগে আজ (১৫ মার্চ ২০১৭) বুধবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ৪-দিনব্যাপী ১৭তম জাতীয় নবায়নযোগ্য শক্তি ও গ্রীণ এক্সপো-১৭ শুরু হয়েছে। প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানী এবং খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এবারের এই প্রদর্শনীর প্রতিপাদ্য হচ্ছে- “বাংলাদেশে নবায়নযোগ্য শক্তির জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা ২০১৭-২০৫০”।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত এই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ সোলার এনার্জি সোসাইটির প্রেসিডেন্ট অধ্যাপক ড. মো: ইব্রাহীম, ঢাকা বিশ্ববিদ্যালয় শক্তি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সাইফুল হক, জার্মানীর ম্যাথিয়াস গেলবার (গৎ. গধঃঃযরধং এবষনবৎ), ফরমানুল ইসলাম, মো: হেলাল উদ্দিন, মো: আনোয়ারুল ইসলাম সিকদার এবং ড. এস এম নাসিফ শামস্।

Post MIddle

প্রধান অতিথির ভাষণে ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বাংলাদেশে বিদ্যুৎ উৎপাদন ও জ্বালানী ক্ষেত্রে যুগান্তরকারী সফলতা অর্জন করেছে। বিদ্যুৎ-এর চাহিদা মেটাতে নবায়নযোগ্য শক্তি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। জ্বালানী ও বিদ্যুৎ ক্ষেত্রে অপচয় রোধে আমাদের সকলের দৃষ্টিভঙ্গির পরিবর্তন দরকার বলে তিনি উল্লেখ করেন।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৭তম জাতীয় নবায়নযোগ্য শক্তি ও গ্রীণ এক্সপো আয়োজন করায় আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, নবায়নযোগ্য শক্তির গবেষণায়, উন্নয়নে ও প্রসারে ঢাকা বিশ্ববিদ্যালয় শক্তি ইনস্টিটিউট অগ্রণী ভূমিকা পালন করছে। জ্বালানী ও বিদ্যুতের অপচয় রোধের উপর গুরুত্বারোপ করে উপাচার্য আরও বলেন, পৃথিবীতে আজ শক্তির সংকট। জ্বালানী ও বিদ্যুতের ব্যবহার প্রতিনিয়ত বাড়ছে। তাই টেকসই সৌরশক্তি প্রযুক্তি উদ্ভাবন এবং ব্যবহার নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে।

পছন্দের আরো পোস্ট