ইউজিসিতে চারদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান এক অনুষ্ঠানে বলেন যে, দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে কোয়ালিটি কালচার সুদৃঢ়ভাবে প্রতিষ্ঠা করা গেলে দক্ষিণ এশীয় অঞ্চলে বাংলাদেশ উচ্চশিক্ষা ক্ষেত্রে শিক্ষার গুণগতমান উন্নয়নে অনেক দূর এগিয়ে যাবে। সাম্প্রতিক সময়ে বাংলাদেশে উচ্চশিক্ষার ব্যাপক বিস্তার ও সম্প্রসারণ ঘটেছে। বর্তমান প্রতিযোগিতামূলক বিশ্বের অন্যদের সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে শিক্ষায় গুণগতমান নিশ্চিত করতে হবে।

আজ (১৩ মার্চ) ইউজিসি অডিটরিয়ামে অনুষ্ঠিত ‘ডেভেলপিং এ কোর টীম ফর গাইডিং আইকিউএসি, কিউএ একটিভিটিজ এন্ড কারিকুলাম ডিজাইন’ শীর্ষক চারদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার এক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান এ অভিমত ব্যক্ত করেন। প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলি, সদস্য, ইউজিসি, ড. মোঃ মোখলেছুর রহমান, সিনিয়র অপারেশনস অফিসার, বিশ্ব ব্যাংক অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

Post MIddle

ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত, এনডিসি, প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব), উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। প্রফেসর ড. মেসবাহউদ্দিন আহমেদ, হেড, কোয়ালিটি এসিউরেন্স ইউনিট, ইউজিসি অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কিউএ স্পেশালিস্টস- রোজিলিনি মেরি ফার্নাদেজ চুং, হারশিতা আইনি হারুন এবং ড. এম. হাবিব রহমান অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন।

উচ্চশিক্ষার বিস্তার সম্পর্কে ইউজিসি চেয়ারম্যান বলেন যে, বর্তমানে দেশে উচ্চশিক্ষা স্তরে ৩.২ মিলিয়ন শিক্ষার্থী অধ্যয়ন করছে যা ২০২৬ সালের মধ্যে ৪.১ মিলিয়নে উন্নীত হবে বলে আশা করা যাচ্ছে। শিক্ষাকে সম্পদ হিসেবে উল্লেখ করে প্রধান অতিথি বলেন যে, শিক্ষায় বিনিয়োগ অন্য যেকোনো সেক্টরের তুলনায় সর্বদাই অর্থবহ।
প্রফেসর মান্নান আরও বলেন যে, দেশের জনসংখ্যার এক বিশাল অংশ প্রাথমিক থেকে উচ্চশিক্ষাস্তরে অধ্যয়ন করছে। এই বিশাল জনগোষ্ঠীকে যদি আধুনিক জ্ঞান ও দক্ষতায় গড়ে তোলা যায় তবে দক্ষিণ এশীয় অঞ্চলে বাংলাদেশ অনেক দূর এগিয়ে যাবে।

তিনি বলেন যে, বিশ্ববিদ্যালয়সমূহের মূল উদ্দেশ্য হচ্ছে গুণগত মানসম্পন্ন শিক্ষার মাধ্যমে মানবসম্পদ সৃষ্টি করা। তিনি উল্লেখ করেন যে, সম্প্রতি বাংলাদেশ সরকার শিক্ষার গুণগত মানোন্নয়নের জন্য এক্রিডিটেশন কাউন্সিল আইন সংসদে পাস করেছে। দেশের বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেলের পরিচালক ও অতিরিক্ত পরিচালক এবং কিউএ পার্সনস কর্মশালায় অংশগ্রহণ করছে।

পছন্দের আরো পোস্ট