তথ্যপ্রযুক্তিতে ক্যারিয়ার গড়তে আগ্রহীদের জন্য লেখালেখি করেন তিতাস সরকার

তথ্যপ্রযুক্তি খাতে যারা ক্যারিয়ার গড়তে আগ্রহী তাদেরকে সঠিক গাইডলাইনের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে অন্যরকম এক উদ্যোগ নিয়েছেন তরুণ উদ্যোক্তা তিতাস সরকার। তথ্যপ্রযুক্তি বা নেটওয়ার্কিং এ ক্যারিয়ার করার জন্য বিভিন্ন ধরনের প্রফেশনাল কোর্স যেমন- সিসিএনএ, উইন্ডোজ সার্ভার, লিনাক্স, মাইক্রোটিক, ইত্যাদি বিষয় নিয়ে লেখালেখি করেন তিতাস। চলতি বছরের একুশে বইমেলায় এ সংশ্লিষ্ট তার একটি বইও প্রকাশ হয়েছে।

ইবাইস ইউনিভার্সিটি থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে তথ্যপ্রযুক্তিতে মাস্টার্স সম্পন্ন করেছেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে লিডারশীপ কোর্স সম্পন্ন করে বর্তমানে চাকরির পাশাপাশি লেখালেখি চালিয়ে যাচ্ছেন। সম্প্রতি মিডিয়ার মুখোমুখি হয়ে তিনি জানিয়েছেন তার লেখালেখির অদ্যপান্ত।

লেখালেখির শুরু যেভাবে
তিতাস সরকার: লেখালেখির শুরুটা ছিল ২০০৯ সালের সময়। বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার সময় কিছু প্রফেশনাল কোর্স করি। কোর্স করার সময় যে বই এবং লেকচার শীটগুলো দেওয়া হতো সেই শীটগুলো ছিল ইংরেজিতে কিন্তু আমি বাসায় এসে সেগুলো বাংলায় তৈরি করা শুরু করলাম। কিন্তু দুঃখের বিষয় হল একবার বাসা পরিবর্তন করার সময় আমি এই শীটগুলো হারিয়ে ফেলি। তখন প্রায় সপ্তাহখানেক এতো খারাপ লেগেছিল যা বলে বোঝানো যাবে না। চিন্তা করতে থাকলাম তাহলে এমন কোথায় রাখা যায় যেখান থেকে হারানোর ভয় নাই। তখনই মাথায় আসলো এগুলো যদি অনলাইনে রেখে দেই তাহলো বাসা পরিবর্তন করলেও শীটগুলো হারাবে না। সেই সময় আমি এই লেখাগুলো অনলাইনে বিভিন্ন টেকনোলজি সাইটে যেমন- শিক্ষক.কম, টেকটিউনস.কম, সামহোয়্যার ইন ব্লগ, প্রথমআলো ব্লগে পাবলিশ করে দেই। তখনও মাথায় ছিল না যে আমার শীটগুলো দেখে কারও উপকার হবে।

বই লেখার চিন্তা আসলো যেভাবে
তিতাস সরকার: অনলাইনে আমার লেখাগুলো প্রকাশিত হওয়ার পর থেকেই অনেকেই জানালেন আমার আর্টিকেলগুলো তাদের অনেক কাজে আসছে। অনেকেই লেখাগুলো ডাউনলোড করে প্রিন্টআউট করেছে। কিন্তু যেহেতু অনলাইনে যে সাইটগুলো রয়েছে সেগুলোতে আপনি আজকে একটি লেখা পাবলিশ করলেন দেখলেন এর মাঝে আরেকজন আরেকটি লেখা পাবলিশ করে দিল। ফলে সবগুলো লেকচার একসাথে পাওয়া একটু সমস্যার সম্মুখীন হতে হয়। তখন পাঠকরাই চাচ্ছিল কোর্স ভিত্তিক শীটগুলো যেন একসাথে করে একটি করে বই পাবলিশ করা হয়। এছাড়া অনেকেই বই পড়তে বেশি স্বাচ্ছন্দবোধ করে ।

Post MIddle

এবারের বই মেলায় প্রকাশিত  বই 
তিতাস সরকার: এবার বই মেলায় আমার বেসিক টু অ্যাডভান্সড নেটওয়ার্কিং নামে একটি বই প্রকাশিত হয়েছে। আদর্শ প্রকাশনীর ৪৯৬ স্টলে বইটি পাওয়া যাচ্ছে। এছাড়াও আমি যতটুকু জানতে পেরেছি আমার বইটি অনলাইন বুক শপ রকমারি.কমেও বেস্ট সেলার লিস্টে রয়েছে। আর প্রত্যাশা হচ্ছে, এই বইটি পড়ে কারও যদি উপকারে আসে তাহলেই আমার পরিশ্রম সার্থক হবে।

বইটিতে যা রয়েছে
তিতাস সরকার: আমার বইটি নেটওয়ার্কিং এর উপর। তবে বইটিতে বিশেষভাবে ফোকাস দেওয়া হয়েছে সিসিএনএ কোর্স সম্পর্কে। আর সিসিএনএ কোর্স শুরু করার আগে নেটওয়ার্কিং বিষয়ে বেসিক ধারণা থাকা ভাল। তাই প্রথমে বেসিক নেটওয়ার্কিং, ওএসআই  টিসিপি/আইপি,নিয়ে আলোচনা করা হয়েছে। পাশাপাশি সিসিএনএ কোর্সের রাউটিং, সুইচিং, সিকিউরিটি, আইপি ভার্সন-৬, ওয়্যান এবং নতুন সিলেবাসে যে টপিকগুলো যুক্ত করা হয়েছে সেই বিষয়গুলো তোলে ধরার চেষ্টা করা হয়েছে । সবচেয়ে মজার বিষয় হলো, এই বইটিতে বেশিরভাগ টপিক এর উপর একটি করে প্রজেক্ট করা হয়েছে। ফলে প্র্যাকটিক্যাল লাইফে অনেক কাজে লাগবে, এই ধরনের প্রজেক্টগুলোই সিসিএনএ পরীক্ষায় সিমুলেশন হিসেবে থাকে। পরীক্ষায় সিমুলেশনগুলো সমাধান করার জন্য  প্রজেক্টগুলো সহায়ক হবে ।

 সম্পর্কে
তিতাস সরকার: আমি বর্তমানে ইনোসিস সলিউশনস নামের একটি কোম্পানিতে সিস্টেম এডমিনিস্ট্রেটর হিসেবে কর্মরত আছি । পাশাপাশি টিসফট আইটিতে শিক্ষকতা করছি। টিসফট আইটি আমার একটি স্টার্টআপ। এখানে আমরা সাধারণত বিডি ই-লার্নিং নিয়ে কাজ করছি। ভিডিও টিউটোরিয়াল তৈরি করে আমাদের চ্যানেলে পাবলিশ করি। পাশাপাশি যারা প্র্যাকটিক্যাল নেটওয়ার্কিং, সার্ভার এডমিনিস্ট্রেশন, সিকিউরিটি, ভার্চুলাইজেশন নিয়ে কাজ করতে চায় তাদেরকে ট্রেনিং দিচ্ছি । আর সবকিছুর পাশাপাশি প্রযুক্তি নিয়ে লেখালেখি করা। আসলে প্রত্যেকদিন একটি লেখা না লিখলে আমার যেন কি রকম একটা অস্বস্তি লাগে। বলতে পারেন লেখালেখি করাটা এখন একটা অভ্যাসে পরিণত হয়ে গেছে ।

নেটওয়ার্কিং পেশায় চ্যালেঞ্জগুলো 
তিতাস সরকার: এই পেশায় বড় চ্যালেঞ্জ হলো সবাই চায় কাজের অভিজ্ঞতা অর্থাৎ আপনি কাজ পারেন কি না। সবচেয়ে বড় সমস্যা হলো এই কোর্সগুলো আবার আমাদের ইঞ্জিনিয়ারিং কোর্সের সিলেবাসগুলোতে এই বিষয়ে প্রয়োজন অনুযায়ী বিস্তারিত ভাবে আলোচনা করা হয় না। ফলে এই সেক্টরে ক্যারিয়ার করার জন্য আপনাকে বিশাল অংকের টাকা দিয়ে প্রফেশনাল কোর্স করতে হয়। যা আমাদের মতো ছাত্রদের এত টাকা ম্যানেজ করা খুবেই কষ্টকর। তাই আমি চেষ্টা করছি এই কোর্সগুলো যেন অনলাইনে আমরা সহজেই ফ্রিতে শিখতে পারি।

ভবিষ্যত পরিকল্পনা
তিতাস সরকার: ভবিষ্যত পরিকল্পনা হচ্ছে নেটওয়ার্কিং সেক্টরে ক্যারিয়ার জন্য যে কোর্সগুলো রয়েছে সেই কোর্সগুলোর হ্যান্ডস-অন ভিডিও টিউটোরিয়াল তৈরি করে অনলাইনে পাবলিশ করা। ইতিমধ্যেই আমাদের ইউটিউব চ্যানেলে আমরা কিছু ভিডিও পাবলিশ করা শুরু করেছি। এছাড়াও প্রোগ্রামিং এর জন্য জাভা টিউটোরিয়াল এবং ওয়েবসাইট ডেভলপ করার জন্য ওয়ার্ডপ্রেস এর টিউটোরিয়ালও রয়েছে। সবচেয়ে মজার বিষয় হলো, সফট স্কীল ডেভলপ করার জন্য আইএলটিএস এর টিউটোরিয়ালও রয়েছে।

পছন্দের আরো পোস্ট