‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও বাংলা ভাষায় জ্ঞান চর্চা’ শীর্ষক সভা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও বাংলা ভাষায় জ্ঞান চর্চা’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের গ্যালারি কক্ষে এ সভার আয়োজন করে রাবি ডিবেটিং সোসাইটি (রুডস)।

আইন বিভাগের অধ্যাপক ড. এম. হাসিবুল আলম প্রধানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ স্টাডিজ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. স্বরোচিষ সরকার, সাবেক হাইকমিশনার ও রাবি উপাচার্য অধ্যাপক ড. এম সাইদুর রহমান খান, বাংলা বিভাগের সাবেক অধ্যাপক ও বিশিষ্ট কবি চৌধুরী জুলফিকার মাতিন, সহযোগী অধ্যাপক মো. রফিকুল ইসলাম প্রমুখ।

এসময় অধ্যাপক ড. স্বরোচিষ সরকার বলেন, আমরা সাধারণত বহির্বিশ্বের ঘটনার দ্বারা উদ্বুদ্ধ হই। কিন্তু ৫২’র ভাষা আন্দোলন এমন একটি ঘটনা যা বর্হিবিশ্বে প্রভাব ফেলেছে। এর প্রমাণ ১৯৬১ সালে আসামের বাংলা ভাষাভাষীদের মাতৃভাষা আন্দোলন। ওই আন্দোলনের কর্মীরা স্বীকার করেছেন, সেই আন্দোলন তারা আমাদের ভাষা আন্দোলনের দ্বারা অনুপ্রাণিত হয়ে করেছেন। ১৯৫২ সালের বাংলা ভাষার জন্য যে আন্দোলন হয়েছে তা পৃথিবীর ইতিহাসে প্রথম ও ব্যতিক্রমী ঘটনা।

Post MIddle

তিনি আরো বলেন, ‘বঙ্গবন্ধু বাংলা ভাষাকে সর্বস্তরে ব্যবহারের নির্দেশ দিয়েছিলেন। কিন্তু এখন প্রেক্ষাপট বদলে গেছে। দশ বছর আগে বিশ্ববিদ্যালয় গুলোতে প্রশ্নপত্রে বাংলার পাশাপাশি ইংরেজি ব্যবহার করা হত। কিন্তু এখন অধিকাংশ ক্ষেত্রে ইংরেজিই প্রাধান্য বিস্তার করছে। এটা বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোর প্রভাব। এই প্রভাব কি দেশের সরকারি বিশ্ববিদ্যালয় গুলোকেও গ্রাস করছে, সেটা ভেবে দেখার বিষয়।’

সাবেক হাইকমিশনার ও রাবি উপাচার্য অধ্যাপক ড. এম সাইদুর রহমান খান বলেন, পৃথিবীতে অনেক ভাষা বিলুপ্ত হয়ে গেছে। আফ্রিকার অনেক ভাষা আছে যেগুলো যে কোন সময় বিলুপ্ত হয়ে যেতে পারে। একই অবস্থা বাংলাদেশেও। আমাদের অনেক উপজাতির ভাষা বিলুপ্ত হবার পথে। ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হওয়ায় এসব ক্ষেত্রে আমাদের দায়িত্ব অনেক বেড়ে গেছে। এসব ভাষা টিকিয়ে রাখার জন্য আমাদের পদক্ষেপ নিতে হবে।

এসময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আমরা দ্বিতীয় ভাষা হিসেবে ইংরেজি পড়ব। প্রয়োজন অনুযায়ী ইংরেজি শিখবো। তবে তার আগে নিজের ভাষাকে মর্যাদা দিতে হবে। বাংলা ভাষাকে জানতে হবে, চর্চা করতে হবে। বাংলা ও ইংরেজি ভাষা মিশ্রণ করা যাবে না।

রুডস’র সাধারণ সম্পাদক মো. শাহ আলম ও বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী মেহজাবিন কথার সঞ্চালনায় আলোচনা সভায় বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন। ##

পছন্দের আরো পোস্ট