নর্থ সাউথে ‘বিশ্বজুড়ে মাতৃভাষা’ শীর্ষক অনুষ্ঠান

‘বিশ্বজুড়ে মাতৃভাষা’ এ স্লোগানকে সামনে রেখে নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দুই দিনব্যাপী (২০ ও ২১ ফেব্রুয়ারি ২০১৭) নানা কর্মসূচি হাতে নেয়। কর্মসূচির মধ্যে ছিল দেয়াল পত্রিকা প্রদর্শন, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা, মোমবাতি প্রজ্জ্বালন, ভাষা শহীদদের স্মরণে কেন্দ্রীয় শহীদ মিনার ও এনএসইউ ক্যাম্পাস শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ।

কর্মসূচিতে দেশী-বিদেশী শিক্ষার্থী শিক্ষকসহ সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন। গতকাল (২০ ফেব্রুয়ারি) সোমবার বিকালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু। প্রধান বক্তা ছিলেন ভাষা সৈনিক আহমেদ রফিক এবং সম্মানিত অতিথি ছিলেন এনএসইউ ট্রাষ্ট্রি বোর্ড এর চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ, এনএসইউ ট্রাষ্ট্রি বোর্ড এর সদস্য মোঃ শাহজাহান। যুক্তরাষ্ট্র দূতাবাসের পাবলিক এ্যাফেয়ার্স অফিসার ও আমেরিকার সেন্টারের ডাইরেক্টর এনন বারোস ম্যাককনেল, নেপাল দূতাবাসের উপরাষ্ট্রদূত ধন বাহাদুর অলী ও ভুটানের রাষ্ট্রদূত এ আয়োজনে অংশ নেন। সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আতিকুল ইসলাম সভাপতিত্ব করেন।

Post MIddle

বাংলা মায়ের বীর সন্তানেরা মার্তৃভাষার সম্মান রক্ষার্থে বুকের রক্তে রঞ্জিত করেছিলেন ঢাকার রাজপথ। পৃথিবীর ইতিহাসে সৃষ্টি হয়েছিল মার্তৃভাষার জন্য আত্মদানের অভূতপূর্ব নজির। সর্বস্তরে বাংলা ভাষা ব্যবহার করার মাধ্যমে ভাষা শহীদদের আত্মত্যাগের মূল্য নিশ্চিত করতে হবে বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন বক্তারা। আলোচনা সভা শেষে অতিথিরা দেয়াল পত্রিকা প্রদর্শনী ঘুরে দেখেন। শেষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।

আজ (২১ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের পক্ষে কেন্দ্রীয় শহীদ মিনার এবং এর পর নর্থ সাউথ ইউনিভার্সিটির ক্যাম্পাস শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন কর্মসূচি রয়েছিল।

পছন্দের আরো পোস্ট