কর কর্মকর্তাদের সাহিত্য চর্চা

অন্য যেকোন সময়ের চেয়ে জাতীয় রাজস্ব বোর্ড এখন বেশি শক্তিশালী। আয়কর মেলা, আয়কর সপ্তাহ, এনফোর্সমেন্ট মাস, রাজস্ব সংলাপ এসব নিয়ে ব্যস্ত কর বিভাগ। তবে এর মধ্যেও সাহিত্যে অবদান রেখে চলেছেন কর বিভাগের কয়েকজন কর্মকর্তা। এবারের বইমেলায় একই প্রকাশনী থেকে চারজন কর কর্মকর্তার বই প্রকাশিত হয়েছে। অবসরপ্রাপ্ত কর কমিশনার হুমায়ুন কবীর ভূঁইয়া তার দীর্ঘ চাকুরি জীবনের অভিজ্ঞতা নিয়ে লিখেছেন “জীবনের খন্ডচিত্র” নামে একটি আখ্যান। অভিজ্ঞতায় ঋদ্ধ এই সরকারী কর্মকর্তা তার ব্যক্তিজীবন ও আমলা জীবনের নানা ঘটনা তুলে এনেছেন তার বইয়ে।

কর অঞ্চল ১৫, ঢাকা এর কর কমিশনার মাহবুবা হোসেইন ইতোমধ্যে বেশ সুনাম কুড়িয়েছেন তার প্রথম কাব্যগ্রন্থ “ অর্ধ নারী” দিয়ে। এই বইমেলায় এসেছে তার ২য় কাব্যগ্রন্থ “হঠাৎ নির্ঝর”। সাহিত্যিক সেলিনা হোসেনসহ অনেক নামীদামী লেখক তার লেখার প্রশংসা করেছেন।

উপ কর কমিশনার মেহেদী হাসান তামিম , আয়কর বিভাগের কাজের চাপ সবচেয়ে বেশি বর্তায় উপ কর কমিশনারদের উপরেই। কর অঞ্চল -৯ ঢাকায় কর্মরত তিনি। লিখেছেন উপন্যাস “দুর্বিপাকের ঘুর্ণি”। উপন্যাসটির বিশেষত্ব হল প্রকাশের আগেই তার ব্যাপক চাহিদা । ফেসবুকে এর অংশ বিশেষ প্রকাশিত হত নিয়মিত। তখন থেকেই ব্যাপক পাঠকপ্রিয়তা লাভ করে বইমেলায় প্রকাশিত হতে যাওয়া এই উপন্যাসটি । জানা গেছে ভ্যালেন্সটাইন ডে তে বইটি পাঠকের হাতে পৌছাবে।

Post MIddle

বয়সে সবচেয়ে নবীন হলে বই প্রকাশের দিক থেকে এগিয়ে সহকারী কর কমিশনার নাজমা পারভিন। গতবছর বইমেলায় প্রকাশিত “অদ্ভুত এইসব হালচাল” আলোড়ন তোলে বই এর জগতে। প্রচলিত ধারনার বাইরে গিয়ে ছড়ার আদলে লেখা সেই কাব্যগ্রন্থে সমাজের এবং সরকারি দপ্তরের নানা চিত্র তুলে ধরেন তিনি। এবছর প্রকাশিত হচ্ছে তার ২য় কাব্যগ্রন্থ “দূরবাসিনী”। প্রেম-বিরহ নিয়ে লেখা এই কাব্যগ্রন্থটিও সফল হতে যাচ্ছে। বইমেলার এই কদিনের চিত্র অন্তত তাই বলে।

সব কটি বই প্রকাশ করেছে মুক্তভাষ ফাউন্ডেশন। তবে বইগুলোর পরিবেশক হল বিশ্বসাহিত্য ভবন , অমর একুশে গ্রন্থমেলায় স্টল নম্বর ৩৪৯-৩৫২। খোজ নিয়ে জানা গেছে ঢাকার বাইরের পাঠকের কথা চিন্তা করে মুক্তভাষ ফাউন্ডেশন সরাসরি কুরিয়ারে বই বিক্রির সিদ্ধান্ত নিয়েছে । ০১৮১৭৫৩৩৪৪৭ নম্বরে বিকাশে বই এর মূল্য পরিশোধ করলেই ২ দিন এর মধ্যেই পাঠক পেয়ে যাবেন তার কাঙ্ক্ষিত বই ।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট