ইবিতে ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের পুনর্মিলনী অনষ্ঠিত

ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেছেন, এ্যালামনাই এ্যাসোসিয়েশন গঠিত না হওয়া এবং তার সাথে বিভাগের সম্পৃক্ততা বা সংলগ্নতার অভাব বিশ শতকের শিক্ষাব্যবস্থার অন্যতম ব্যর্থতা। একুশ শতকে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষাব্যবস্থায় অন্যতম প্রধান কৌশল হলো এ্যালামনাই এ্যাসোসিয়েশন গড়ে তার সঙ্গে বিভাগসমূহের সম্পৃকতার ক্ষেত্র প্রস্তুত করা।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের আয়োজনে বিভাগের এ্যালামনাই এ্যাসোসিয়েশনের প্রথম সম্মেলনের শেষদিনের আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি কথাগুলো বলেন। বিভাগের সভাপতি প্রফেসর ড. মোঃ রেজাউল করিম-এর সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে শুক্রবার সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত এ আলোচনাসভায় বিশেষ অতিথি হিসাবে উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান এবং ট্রেজারার প্রফেসর ড. মোহাঃ সেলিম তোহা উপস্থিত ছিলেন।

উপাচার্য বলেন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পরেও যথোচিত পুষ্টিজ্ঞান না থাকায় আমরা সুন্দর-সুস্থ্য দেহের জাতি গঠনে আশাব্যঞ্জক কিছু করতে পারিনি। পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগ বিষয়গত দিক থেকে বর্তমান সময়ে অন্যতম প্রধান বিভাগ হিসেবে বিবেচিত হতে পারে। এই বিভাগের গবেষণা আমাদের জাতিগঠনে ডিজিটাল বাংলাদেশ থেকে সাসটেইনবল ডেভেলপমেন্ট গোল্ডে উত্তরণে চাবি-ভূমিকা হিসেবে কাজে আসতে পারে। উপাচার্য একুশের ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করেন। স্বাধীনতা অর্জনের জন্য যারা জীবন উৎসর্গ করেছেন, তাঁদেরকেও তিনি শ্রদ্ধাভরে স্মরণ করেন। তিনি আরও বলেন, এই আয়োজনের মাধ্যমে ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগ একটি যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে। সেজন্য বিভাগের শিক্ষকম-লী এবং সকল শিক্ষার্থীদের প্রতি তিনি কৃতজ্ঞতা জানান।

Post MIddle

আলোচনাসভায় উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান বলেন, একত্রিত হওয়ার এ ধরনের আয়োজন অন্যান্য বিভাগগুলোর জন্য অনুসরণীয় হয়ে থাকবে। বিজ্ঞান চর্চার মধ্য দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সুনাম বিশ্বে ছড়িয়ে দেয়ার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

ট্রেজারার প্রফেসর ড. মোহাঃ সেলিম তোহা ক্যাম্পাসে আগত বিভাগের বিভিন্ন বর্ষের প্রাক্তন শিক্ষার্থীদের শুভ কামনা ও অভিনন্দন জানান।

বিভাগের সহযোগী অধ্যাপক ড. শেখ মোহাম্মদ আব্দুর রউফ-এর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের এ্যালামনাই এ্যাসোসিয়েশনের নবনির্বাচিত সভাপতি মোঃ আবুবকর সিদ্দিক এবং সাধারণ সম্পাদক মাসুদ আলম বক্তব্য প্রদান করেন।

এছাড়াও ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের এ্যালামনাই এ্যাসোসিয়েশনের নবনির্বাচিত কমিটিকে সংবর্ধনা প্রদান করা হয় এবং আলোচনাসভায় উপস্থিত অতিথিবৃন্দকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।##

পছন্দের আরো পোস্ট