ঢাবি ও এলিক এক্সপেরিমেন্টর সমঝোতা স্মারক স্বাক্ষরিত

যৌথ সহযোগিতামূলক গবেষণা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ইউরোপীয়ান অর্গানাইজেশন ফর নিউক্লিয়ার রিসার্চ (সার্ন)-এর অন্যতম বৃহত্তম গবেষণা সংস্থা এলিক এক্সপেরিমেন্ট-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। গত বুধবার (৭ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন এবং এলিক এক্সপেরিমেন্ট-এর ফিজিক্স কো-অর্ডিনেটর ফেডারিকো এন্টিনোরি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন।

Post MIddle

উপাচার্য দফতরে আয়োজিত এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, তাত্ত্বিক পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আরশাদ মোমেন, পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক গোলাম দস্তগীর আল-কাদেরী এবং ড. স্বপন কুমার ঘোষ উপস্থিত ছিলেন।

এই সমঝোতা স্মারকের আওতায় ঢাকা বিশ্ববিদ্যালয় এবং এলিক এক্সপেরিমেন্ট বিজ্ঞান গবেষণা ক্ষেত্রে যৌথভাবে কাজ করবে। পদার্থ বিজ্ঞানের সাংঘর্ষিক ডাটা বিশ্লেষণে ঢাকা বিশ্ববিদ্যালয় এলিক এক্সপেরিমেন্টের সহযোগী সদস্য হিসাবে অবদান রাখবে। এছাড়া, মহাজাগতিক রশ্মির ক্রিয়া-প্রতিক্রিয়া বিষয়ক গবেষণায় ঢাকা বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৩জন শিক্ষক এলিক এক্সপেরিমেন্টের অভ্যন্তরীণ বৈঠক, তথ্য ভা-ার, সফট্ওয়ার তথা বৈজ্ঞানিক ডাটা বিশ্লেষণে অবাধ প্রবেশাধিকার লাভ করবেন।

পছন্দের আরো পোস্ট