ইউল্যাবে ডিলান ডিবেট অনুষ্ঠিত

ইউল্যাবের ইংরেজি বিভাগে “সাহিত্যে নোবেল প্রাইজ বব ডিলানের প্রাপ্য নয়” প্রতিপাদ বিষয়ের উপর ডিলান ডিবেট অুনষ্ঠিত হয়েছে। এতে শিক্ষকদের দুটি দল প্রতিদ্বন্দ্বিতা করেন। শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, অধ্যাপক ফেরদৌস আজিম, সহকারী অধ্যাপক হাসান আল জায়েদের দল বিতর্কের পক্ষে এবং অধ্যাপক কায়সার হক, অধ্যাপক ফখরুল আলম এবং সঙ্গীতশিল্পী মাকসুদুল হকের দলটি বিষয়টির বিপক্ষে অবস্থান নেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিজেল বিতর্ক পরিচালনা করেন। বিতর্ক অনুষ্ঠানের শেষভাগে ইউল্যাবের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ইমরান রহমান, মাকসুদুল হক, কায়সার কবীর, শাহবাজ খান পিলু, ইহসানুল হক, বাপ্পী রহমান, রেজাউর রহমান এবং ফুয়াদ নাসের বাবুর পরিবেশনায় সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়।

Post MIddle

বিতর্কে অংশগ্রহণকারীরা মূলত ডিলানের রচনার সাহিত্যমূল্য নিয়ে আলোচনা করেন। ডিলানের সমর্থকরা তার নোবেল পুরস্কার প্রাপ্তিকে নোবেলের ইতিহাসে একটি বিশেষ পদক্ষেপ বলে উল্লেখ করেন যা কিনা ভিন্ন ধারার লেখক এবং চিন্তাবিদদের সামনে এগিয়ে নিয়ে যাবে। অপরদিকে ডিলানের নোবেল প্রাপ্তির বিপক্ষে অবস্থাকারীরা ডিলানকে একজন উঁচুমানের পারফর্মার হিসাবে উল্লেখ করেন যার লেখায় প্রকৃত সাহিত্যমূল্য অনুপস্থিত।

বিতর্ক শেষে জোহান ফ্রিজেল অংশগ্রহণকারীদের সাধুবাদ জানিয়ে বিতর্কের বিপক্ষে অবস্থানকারী দলকে জয়ী ঘোষণা করেন। বিতর্কের আগে ও পরে সংগ্রহীত দর্শক ভোটেও একই ফলাফল প্রতিফলিত হয়। এই বিশেষ অনুষ্ঠানে ইউল্যাব ট্রাস্টি বোর্ডের সদস্য জুডিথা ওলমাখার, ইউল্যাব ইংরেজী বিভাগের প্রধান অধ্যাপক শামসাদ মুর্তোজা, বিভিন্ন বিভাগের শিক্ষক ও আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিতর্কে অংশগ্রহণকারী সবাইকে ও সঙ্গীতশিল্পীদের ক্রেস্ট প্রদান করা হয়।

পছন্দের আরো পোস্ট