রাবিতে জোহরা-শামসুন্নাহার সাহিত্য গবেষণা পুরস্কার প্রদান

ru-pic-04-12-2016রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি)  জোহরা-শামসুন্নাহার সাহিত্য গবেষণা পুরস্কার প্রদান করা হয়েছে। আজ রবিবার এদিন সকাল ১০টায় ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের সেমিনার কক্ষে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার প্রদান করা হয়। বিশিষ্ট গবেষক ড. গোলাম মুরশিদকে প্রথমবারের মতো এই পুরস্কার ভূষিত করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান এই পুরস্কার প্রদান করেন।

Post MIddle

ড. গোলাম মুরশিদ তার “ঊনবিংশ শতাব্দীর হিন্দু সমাজ সংস্কার সচেতনতার ইতিহাস এবং বাংলা নাট্য রচনায় তার প্রতিফলন (১৮৫৪-১৮৭৬)” শীর্ষক অভিসন্দর্ভের ১৯৭৭ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। অভিসন্দর্ভটি ‘উনিশ শতকের সমাজসংস্কার আন্দোলন ও বাংলা নাটক’ শিরোনামে ১৯৮৩ সালে বাংলা একাডেমী থেকে প্রকাশিত হওয়ায় ২০১৬ সালের জন্য ড. গোলাম মুরশিদকে এই পুরস্কার প্রদান করা হয়।

ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর স্বরোচিষ সরকারের সভাপতিত্বে ও ফেলো মো. জাহিদুল ইসলাম ও নিবেদিতা রায়ের সঞ্চালনায় অনুষ্ঠানে ড. গোলাম মুরশিদ তাঁর “নজরুল জীবনীর সন্ধানে” শীর্ষক বিশেষ বক্তৃতা প্রদান করেন। এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক প্রফেসর হাসান আজিজুল হক।

এসএন#

পছন্দের আরো পোস্ট