ঢাবিতে জীব প্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

বাংলাদেশ এসোসিয়েশন ফর প্ল্যান্ট টিস্যু কালচার এন্ড বায়োটেকনোলজি (বিএপিটিসি এন্ড বি)-এর উদ্যোগে “Biotechnology for innovative Agriculture and Food Security” শীর্ষক ৩-দিনব্যাপী ৮ম আন্তর্জাতিক সম্মেলন শনিবার (৩ ডিসেম্বর) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই সম্মেলন উদ্বোধন করেন।

Post MIddle

বাংলাদেশ এসোসিয়েশন ফর প্ল্যান্ট টিস্যু কালচার এন্ড বায়োটেকনোলজি-এর সভাপতি অধ্যাপক ড. মো. মোজাম্মেল হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ এবং গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার মো. নাসিরুদ্দিন বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। বাংলাদেশ এসোসিয়েশন ফর প্ল্যান্ট টিস্যু কালচার এন্ড বায়োটেকনোলজি-এর সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শেখ শামীমুল আলম স্বাগত বক্তব্য দেন।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে জীব প্রযুক্তি বিষয়ক গবেষণা আধুনিকায়নের উপর গুরুত্বারোপ করেন। এ বিষয়ে যৌথ সহযোগিতামূলক কার্যক্রম গ্রহণের জন্য তিনি বিভিন্ন দেশের গবেষকদের প্রতি আহ্বান জানান।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, খাদ্য উৎপাদন, উদ্ভিদের বংশ বিস্তার, রোগ নির্মূল এবং জীবদেহের রাসায়নিক রূপান্তরের ক্ষেত্রে প্ল্যান্ট টিস্যু কালচার কৌশল বর্তমানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। দেশের বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষ সাধনে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য তিনি বিজ্ঞানীদের প্রতি আহ্বান জানান। উপাচার্য বলেন, বিজ্ঞানের অগ্রযাত্রা, প্রযুক্তির সম্প্রসারণ এবং অর্থনৈতিক ও মানব সম্পদ উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকগণ নিরলসভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। বিজয়ের মাসে উপাচার্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষকগণ এই সম্মেলনে অংশগ্রহণ করছেন। ##

পছন্দের আরো পোস্ট