স্কুলের ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা পেলো স্থাপত্য শিক্ষা

unnamed-3গতকাল (১৩ নভেম্বর) রোববার খুলনা বিশ্ববিদ্যালয়ের ড. সত্যেন্দ্র নাথ বসু একাডেমিক ভবনের স্থাপত্য ডিসিপ্লিনে প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের আয়োজনে দিনব্যাপী ‘কমিউনিটি আউটরিচ প্রোগ্রাম’ অনুষ্ঠিত হয়। উক্ত প্রোগ্রামে কমরেড রতন সেন কলেজিয়েট গার্লস স্কুলের ৬ষ্ঠ শ্রেণির ৫২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

এ ধরনের কমিউনিটি নির্ভর প্রোগ্রামগুলো একইসাথে টিচিং, লানিং ও রিসার্চকে সমৃদ্ধ করবে। স্থাপত্য ডিসিপ্লিনের কাজের ধারা, উদ্দেশ্য, লেখাপড়ার পদ্ধতি, নতুন নতুন চিন্তাধারার সাথে সংস্কৃতির সংযোগ সবকিছুই ছোট ছোট শিক্ষার্থীদের ভবিষ্যতে নিজেকে এবং দেশকে সামনে এগিয়ে নিয়ে যাবার অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।

Post MIddle

এই উদ্দেশ্যকে সামনে রেখে ক্ষুদে শিক্ষার্থীদের স্থাপত্য ডিসিপ্লিনের বিভিন্ন বর্ষের ছাত্রদের স্টুডিও দেখানো হয় এবং স্থাপত্য সংক্রান্ত ধারণা দেয়া হয়, যাতে করে ভবিষ্যতে তাদের ভেতর বিশ্ববিদ্যালয়ে পড়ার আগ্রহ বৃদ্ধি পায়। পাশাপাশি স্থাপত্য বিষয়ে পড়াশোনায় যেন আগ্রহী হয়ে উঠে এবং স্থাপত্য ডিসিপ্লিন তথা খুলনা বিশ্ববিদ্যালয়ের মতো বৃহৎ পরিসরে তাদের জ্ঞানার্জনের উজ্জল সম্ভাবনা তাদের আনন্দিত করে।

স্থাপত্য ডিসিপ্লিনের শিক্ষার্থীরা এ প্রোগ্রামে দিনব্যাপী ছোট ছোট গ্রুপে বিভক্ত হয়ে স্থাপত্য সম্পর্কিত বিভিন্ন ধারণা নিয়ে স্কুলের শিক্ষার্থীদের সাথে কাজ করেছে। তাদের জন্য আয়োজিত ডিসিপ্লিনের প্রদর্শনী নতুন অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। ভবিষ্যতে স্থাপত্য ডিসিপ্লিন এ ধরনের অনুষ্ঠান ধারাবাহিকভাবে পরিচালনা করবে। পরে মাল্টি মিডিয়ায় ডিসিপ্লিনের সিনিয়র শিক্ষার্থীদের প্রেজেন্টেশন দেখানো হয়।

এ সময় বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ রেজাউল হক, ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. অনির্বাণ মোস্তফা, আইকিউএসির পরিচালক প্রফেসর ড. রেজাউল করিম, আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার, প্রফেসর ড. মোঃ মনিরুল ইসলাম এবং সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ ও কমরেড রতন সেন কলেজিয়েট গার্লস স্কুলের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট